• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শরীরচর্চা জুতা পরে, নাকি খালি পায়ে!

আরটিভি নিউজ

  ১৫ ডিসেম্বর ২০২২, ১৮:৫০
শরীরচর্চা জুতো পরে না কি খালি পায়ে, কীভাবে মিলবে সুফল?

শরীর ভালো রাখতে শরীরচর্চার বিকল্প নেই। নিয়ম করে শরীরচর্চা করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসক থেকে পুষ্টিবিদ সবাই-ই। তবে শুধু শরীরচর্চা করলেই হবে না। শরীরচর্চারও রয়েছে বেশ কিছু নিয়ম। কোন সময়ে শরীরচর্চা করছেন, সেটা যেমন জরুরি, তেমনই কী পোশাকে ব্যায়াম করছেন, সেটাও গুরুত্বপূর্ণ।

অনেকেই বুঝতে পারেন না জুতা পরে নাকি খালি পায়ে—কীভাবে শরীচর্চা করলে বেশি উপকার পাওয়া যাবে। এ বিষয়ে অনেকেই মনে করেন, খালি পায়ে শরীরচর্চার উপকারিতা বেশি। তাতে পায়ের পাতার গড়ন অনুযায়ী, সব জায়গায় চাপ পড়ে। কিন্তু জুতা পরে শরীরচর্চা করতে গেলে জুতার গড়ন অনুযায়ী বদলে যায় পায়ের চাপের মাত্রা; যা শরীরের জন্য খুব ভালো নাও হতে পারে।

যদি যোগাসন জাতীয় শরীরচর্চা করেন, তাহলে অবশ্যই খালি পায়ে করতে হবে। নাহলে পায়ের স্বাভাবিক গতিপথ বদলে যেতে পারে। শুধু তাই নয়, প্রতিটি যোগাসনেই পায়ের অবস্থান কেমন হবে, তা স্পষ্ট করে বলা থাকে। জুতা পরে থাকলে, তা বদলে যেতে পারে। তাতে যোগাসনটি ঠিক করে না-ও হতে পারে।

কিন্তু জিমে শরীরচর্চা বা যন্ত্রপাতির সাহায্যে শরীরচর্চার সময় অবশ্যই পরতে হবে জুতা। বিশেষ করে ট্রেডমিল জাতীয় যন্ত্রে খালি পায়ে শরীরচর্চা করলে পা পিছলে যেতে পারে বা অন্য সমস্যা হতে পারে। তাই যে ধরনের শরীরচর্চায় বেশি নড়াচড়া করতে হবে, সেখানে অবশ্যই জুতো পরে নিতে হবে।

চিকিৎসকরা বলছেন, শরীরচর্চার জুতোটিও ঠিকঠাক হওয়া উচিত। কেনার আগে ভালো করে জেনে নিন, ওটা শরীরচর্চার সময়ে পরার মতো জুতো কি না। শরীরচর্চার জন্য আদর্শ জুতো বা স্পোর্টস শু না পাওয়া গেলে, অন্য জুতা পরে শরীরচর্চা করবেন না। তাতে পায়ের পেশি তো বটেই, আঘাত লাগতে পারে শরীরের অন্যত্রও। তার চেয়ে খালি পায়ে শরীরচর্চা করা নিরাপদ।

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তোপের মুখে যশ-নুসরাত
X
Fresh