• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ক্যানসারের ঝুঁকি কমাতে শীতকালে যা খাবেন

আরটিভি নিউজ

  ০৮ ডিসেম্বর ২০২২, ২০:১৭
ক্যানসারের ঝুঁকি কমাতে শীতকালে যা খাবেন

শীতকালে সুস্থ থাকতে প্রয়োজন বাড়তি সচেতনতা। নয়তো নানা রকম রোগ বাসা বাঁধতে পারে শরীরে। এ সময় বাজার পাওয়া যায় নানা ধরনের ফল। তবে যেসব ফল শরীরের যত্ন নিতে সক্ষম, তার মধ্যে অন্যতম বেদানা। প্রতিদিন বেদানা খেলে শরীরে ভিটামিন, ফাইবার, ফলিক অ্যাসিডের ঘাটতি মেটে। শুধু তাই নয়। শরীরে রক্তের পরিমাণ বাড়াতেও খেতে পারেন এই ফল।

শরীরের যত্ন নিতে আরও কীভাবে সাহায্য করে বেদানা—

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
বেদানার মধ্যে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন ‘সি’। প্রতি দিন বেদানার রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণও গ্রিন টি বা রেড ওয়াইনের থেকে প্রায় তিন গুণ বেশি। এর মধ্যে রয়েছে তিন প্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট (ট্যানিন, অ্যান্থোসায়ানিন ও এলাজিক অ্যাসিড)। অ্যান্থোসায়ানিন দেহ কোষ সুস্থ রাখার ফলে ভাইরাসের সংক্রমণ রুখতে পারে। শরীরের ফোলা ভাব কমে, ক্ষয় রুখতে পারে।

উচ্চ রক্তচাপ
উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে সুস্থ থাকতে ভরসা রাখতে পারেন বেদানায়। প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার কারণে বেদানা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে চিন্তা, মানসিক উদ্বেগও অনেক কমে। হৃদরোগের সমস্যা থাকলেও খেতে পারেন বেদানা। হার্ট অ্যাটাকের আশঙ্কা কমবে।

কোলেস্টেরল
রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে বেদানা। বেদানার রস রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ উপযোগী। এর পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে রোজ খেতে পারেন বেদানা। উপকার পাবেন।

ক্যানসার
শরীরে ক্যানসার কোষ বাড়তে দেয় না বেদানা। বিভিন্ন ধরনের ক্যানসারের আশঙ্কা কমাতে সাহায্য করে বেদানা। প্রস্টেট ক্যানসার, স্তন ক্যানসার বা অন্য কোনো ক্যানসারে ভালো কাজ করে বেদানার রস। তাই এ রোগের ঝুঁকি কমাতে ভরসা রাখতে পারেন বেদানায়।

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্যাশন ইনফ্লুয়েন্সার সুরভি আর নেই
অসুস্থ খন্দকার মোশাররফকে দেখতে গেলেন মির্জা ফখরুল
প্রচণ্ড গরমে সুস্থ থাকতে যা করবেন
গরমে বাড়ছে জ্বর-ডায়রিয়া, অসুস্থদের অধিকাংশই শিশু
X
Fresh