Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

ভালোবাসার মানুষটি কী স্বার্থপর, বুঝবেন কিভাবে?

প্রতীকী ছবি

একটি সম্পর্কে দুজন মানুষ থাকে। দুজন মানুষের স্বভাব-বৈশিষ্ট্য কখনোই একরকম হবে না। তারপরও কিছু ছাড় দেয়া ও মেনে নেয়ার মাধ্যমেই এগিয়ে চলে একটি সুসম্পর্ক। অনেক ক্ষেত্রে দেখা যায় একটি সম্পর্কে কোনো একজন স্বার্থপর হয়ে থাকে। তবে সেটা বুঝবেন কিভাবে সঙ্গী স্বার্থপর?

সাধারণত স্বার্থপর মানুষদের সঙ্গে পথ চলা খুবই কঠিন। এ কথা সকলেই জানেন ও মানেন। এরমধ্যেই কখনো খেয়াল থাকে কি, নিজে স্বার্থপরের মতো আচরণ করছেন কিনা? শুধু সঙ্গীর উপর দৃষ্টি না রেখে কখনো নিজের আচরণেও খেয়াল রাখতে হয়। এসবের উপরই নির্ভর করে সম্পর্ক কতটা মজবুত হবে। এবার তাহলে ভালোবাসার মানুষ স্বার্থপর কিনা বোঝার উপায় তুলে ধরা হলো-

সবসময় সবকিছু নিজের পছন্দমতো চাওয়া। অনেকেই আছেন এমনটা হয়ে থাকে। নিজের যা পছন্দ সেটাই চাই। সঙ্গীরও যে পছন্দ থাকতে পারে সেদিকে কোনো খেয়ালই থাকে না।

কোনো আবদার পূরণ বা নিজের সঙ্গে বিপরীত মানুষটির একটু পার্থক্য হলেই কথা বলা বন্ধ করা। সবসময় নিজেকে বেশি গুরুত্ব মনে করা। সম্পর্কে এক তরফা আবদার ও নিয়ন্ত্রণ করার মতো স্বভাব থাকলে তা কখনোই সম্পর্ককে ভালো দিকে নেয় না। বরং বিপরীতে এর ফল খারাপ হয়।

নিজেকে সবসময় সঠিক মনে করা। বিপরীত মানুষের মতামতকে অবজ্ঞা করে নিজের ইচ্ছামত কাজ করা। এমন কী ভালোবাসার দুর্বলতার সুযোগে কিঞ্চিৎ পরিমাণ এদিক-সেদিক হলেই সম্পর্ক বিচ্ছেদ করার কথা বলেন। সঙ্গীর স্বভাব এরকম হলে তাহলে সেই সম্পর্ক এখনই শেষ করে দেয়া উচিত। সূত্র : আনন্দবাজার

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS