• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

স্বপ্ন কী কেবলই স্বপ্ন, নাকি বাস্তব ঘটনার পূর্বাভাস?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জুন ২০২১, ১১:২২
স্বপ্ন কী কেবলই স্বপ্ন, নাকি বাস্তব ঘটনার পূর্বাভাস?
প্রতীকী ছবি

স্বপ্ন নিয়ে এর আগেও অনেক কথা বলেছে বিজ্ঞান। স্বপ্ন কি কেবলই স্বপ্ন বা এলোমেলো কিছু? নাকি এর কোনো অর্থ রয়েছে। এ নিয়ে নতুন কিছু তথ্য তুলে ধরেছে গবেষকরা। আমেরিকার ট্রাফ্টস বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিদ্যা বিভাগ থেকে মানুষের ঘুমের মধ্যে স্বপ্ন দেখা নিয়ে একটি গবেষণা চালানো হয়েছিল।

গবেষক দলের প্রধান এরিক হোয়েল জানিয়েছেন, আমরা কেন স্বপ্ন দেখি- এ নিয়ে গবেষণায় অনেক নতুন কারণ উঠে এসেছে। সেই গবেষণা থেকে বলা যায়, স্বপ্নের বিষয়টিকে কখনো একদমই হালকাভাবে নেয়া ঠিক নয়।

গবেষকদের দাবি, কতগুলি বিশেষ পথ ধরেই মানুষকে স্বপ্ন দেখায় মস্তিষ্ক। অনেকে মনে করতেন স্বপ্ন মানুষকে তার ভবিষ্যতের পূর্বাভাস দিতে পারে। কিন্তু আসলেই কী তাই? ভবিষ্যতের পূর্বাভাস স্বপ্ন দিতে পারে না। যুগ যুগ ধরে চলে আসা পুরনো এই বিশ্বাসের বৈজ্ঞানিক কোনো যুক্তি নেই।

এরিক হোয়েল জানিয়েছেন, স্বপ্ন মানুষকে বর্তমান সম্পর্কে অবগত করতে পারে। হতে পারে বর্তমান পরিস্থিতি কেমন তা কেউ ভালো করে বুঝতে পারছে না। কিংবা এসব তার চোখ এড়িয়ে যাচ্ছে। তবে মস্তিষ্কের অবচেতন অংশ সেই পরিস্থিতি সম্পর্কে বেশ ভালোভাবে স্বপ্নের মাধ্যমে বুঝিয়ে দেয়।

তিনি আরও বলেন, মানুষ অনেক সময়ই একঘেয়ে হয়ে পড়ে। সেই সময় বিনোদনের জন্যও মস্তিষ্ক স্বপ্নের মাধ্যমে বিভিন্ন ছবি তৈরি করে দিয়ে থাকে। সূত্র : আনন্দবাজার

এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে ২০ জনের বিসিএসের স্বপ্নভঙ্গ
শিরোপা স্বপ্নে হোঁচট খেল লিভারপুল
অবিশ্বাস্য প্রত্যাবর্তনেও স্বপ্নভঙ্গ কভেন্ট্রির, ফাইনালে ম্যানইউ
কেন এত জনপ্রিয় ‘স্বপ্ন যাবে বাড়ি’ গানটি
X
Fresh