• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ইফতারে স্বাস্থ্যসম্মত রকমারি শরবতের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ এপ্রিল ২০২১, ১৮:০৯
ইফতারে স্বাস্থ্যসম্মত রকমারি শরবতের রেসিপি
ইফতারে স্বাস্থ্যসম্মত রকমারি শরবতের রেসিপি

ইফতার অর্থ রোজা ভঙ্গ করার জন্য বা ছাড়ার জন্য খাদ্য গ্রহণ করা। ইফতারের পূর্বে মানসিকভাবে রোজা ছাড়ার নিয়ত করা এবং হালাল ও সুন্নতী খাবার গ্রহণ করার মাধ্যমে রোজা ভঙ্গ করা। সারাদিন রোজা থাকার পর সন্ধ্যায় ইফতারে মন সব-সময় ঠান্ডা জাতীয় খাবার খেতে মন চায়।

সাধারণত ইফতারে শরবত থাকা খুবই পরিচিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে বাসা বা বাড়িতে তৈরি শরবত সবচেয়ে ভালো হয়। এতে কোনো কৃত্রিম উপাদান থাকে না বলে স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু কিভাবে তৈরি করবেন স্বাস্থ্যসম্মত শরবত? এবার তাহলে রোজায় ক্লান্তি দূর করতে কয়েকটি শরবতের রেসিপি তুলে ধরা হলো :

লেবুর শরবত :
উপকরণ :
১টি কাগজি লেবু, স্বাদমতো চিনি, লবণ সামান্য, পরিমাণমতো পানি ও কয়েকটি বরফ কুচি।

প্রস্তুত প্রণালি : প্রথমে লেবু থেকে রস বের করে নিতে হবে। এবার অন্যান্য সকল উপকরণ মিশিয়ে ব্লেন্ড করে একটি বাটিতে রাখুন। তারপর কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এখন বরফ টুকরো সহ পরিবেশন করুন শরবত।

শসার শরবত :
উপকরণ :
২৫০ গ্রাম শসা, আধা টেবিল চামচ ধনেপাতা কুচি, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো এবং পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে শসা ভালো করে ছিলে নিতে হবে। তারপর বিচিগুলো ফেলে শসা টুকরো টুকরো করে নিন। এখন সবগুলো একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন।

তরমুজের শরবত :
উপকরণ :
৪০০ গ্রামের মতো তরমুজ, ২ টেবিল চামচ চিনি, স্বাদমতো লবণ, ২ চা চামচ লেবুর রস ও কয়েক টুকরো বরফ।

প্রস্তুত প্রণালি : তরমুজ খোসা ছাড়িয়ে বিচি ফেলে শুধু লাল অংশটুকু নিন। ছোট ছোট টুকরো সকল উপকরণ মিশিয়ে একসঙ্গে ব্লেন্ড করে ফ্রিজে রেখে দিন। এখন পরিবেশনের সময় তরমুজের ছোট ছোট টুকরো গ্লাসের ওপরে ছড়িয়ে দিন।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইফতারের জন্য বেলের শরবত ফ্রিজে সংরক্ষণ করবেন যেভাবে 
ছোলা কাঁচা না ভাজা, কোনটা বেশি উপকারী
X
Fresh