logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

যেভাবে ছত্রাকের দাগ দূর করবেন

remove, fungal, stains
যেভাবে ছত্রাকের দাগ দূর করবেন
ছত্রাক বা ছাতার সঙ্গে কমবেশি সকলেই পরিচিত। বাড়িতে দীর্ঘদিন পরে থাকা আসবাবপত্র থেকে শুরু করে কাপড় চোপড়ে ছাতা ধরায় বিরক্তির মধ্যে পড়তে হয়। দেখা যায়, পছন্দের কাপড় আলমারিতে তুলে রেখেছেন। কোনো এক দিন অনুষ্ঠান বা সভা-সেমিনার উপলক্ষ্যে কাপড় আলমারি থেকে বের করেছেন। কিন্তু সেই পছন্দের কাপড়ে নিজের অজান্তেই ছত্রাক ধরেছে। কাপড়েরর দৃশ্য দেখেই মনের মধ্যে চলে আসে বিরক্তি। তখন অনুষ্ঠানে যাওয়ার মন মানসিকতাই ভেঙে যায়। এজন্য প্রত্যেকে ছত্রাক দূর করার বিষয়টি জেনে রাখলে কাজে লাগবে।

ভিনিগার ব্যবহার করে সহজেই কাপড়, আসবাবপত্র ও দেয়ালে পরা ছত্রাক বা ছাতা দূর করতে পারেন। তবে কড়া দাগের জন্য ভিনিগারের সঙ্গে অন্যকিছু মেশানো যাবে না। আবার হালকা দাগ ওঠাতে সমপরিমাণ পানি ও ভিনিগার মিশিয়ে ব্যবহার করলেও ভালো ফলাফল পাওয়া যায়।

কাঠের আসবাবপত্র

লোহা কিংবা কাপড়ের চেয়ে কাঠের আসবাবপত্রে ছত্রাক বা ছাতার দাগ পরিষ্কার করা কঠিন হয়ে পরে। এজন্য কাঠ থেকে ছত্রাক দূর করতে অন্য আসবাবপত্রের তুলনায় একটু বেশি মনোযোগী হতে হয়। কাঠের ছত্রাক দূর করতে এক কাপ অ্যামোনিয়া, আধা কাপ ভিনিগার, এক কাপের এক চতুর্থাংশ বেইকিং সোডা মিশিয়ে নিতে হবে এক গ্যালন পানিতে। তবে অ্যামোনিয়ার মিশ্রণে কোনো অবস্থাতেই ব্লিচ মেশানো যাবে না। এই পানি দিয়ে প্রথমে আসবাব ধুয়ে নিতে হবে। পরে ওই পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছে নিতে হবে। কাঠের দরজা-জানালাতেও এই মিশ্রণ প্রয়োগ করা যাবে। একইভাবে বেঁতের ফার্নিচার থেকে ছত্রাক দূর করা যায়।

কাপড়

কাপড় থেকে ছত্রাকের দাগ দূর করতে সচেতন থাকতে হবে। কাপড়ের দাগ দূর করতে গিয়ে একটু অমনোযোগী হলেই যতটুকু কাপড় ভাল ছিল তাও নষ্ট হয়ে যাবে। কাপড় থেকে ছত্রাকের দাগ তোলার ক্ষেত্রে দুই কাপ গরম পানি, আধা কাপ বোরাক্স একত্রে মিশিয়ে তাতে স্পঞ্জ ডুবিয়ে সেটা দিয়ে কাপড়ের ছত্রাক আক্রান্ত অংশ ঘষে মুছে নিতে হবে। কয়েক ঘণ্টা ওই মিশ্রণে কাপড়টিকে ভিজিয়ে রাখতে হবে। পরে ধুয়ে ফেলতে হবে। পরনের পোশাকের ক্ষেত্রে দুই কাপ বোরাক্স আর দুই জগ পানি মিশিয়ে তাতে পোশাকটি ভিজিয়ে রাখতে হবে।

প্লাস্টিকের পর্দা

প্লাস্টিকের পর্দার ভাঁজে দাগ হলে অনেকেই ফেলে দেন। এখন থেকে সহজেই দাগ দূর করতে পারবেন। পর্দা ফেলে দেওয়ার প্রয়োজন হবে না। পর্দার দাগ দূর করতে ডিটারজেন্টের সঙ্গে আধা কাপ ভিনিগার মিশিয়ে নিতে হবে এবং তা দিয়ে পরিষ্কার করতে হবে।

ছবি: রয়টার্স

RTV Drama
RTVPLUS