logo
  • ঢাকা শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২ জনের মৃত্যু, শনাক্ত ৯ এর মধ্যে রয়েছে দুই শিশু, সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩০ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে। সবচেয়ে বিপর্যস্ত নিউইয়র্কেই গত ২৪ ঘণ্টায় ৫৬২ জন মারা গেছেন, মোট মৃত্যু ২৩৭৩: গভর্নর অ্যান্ড্রু কুমো। ভারতে মোট ৬২ জনের মৃত্যু, মোট আক্রান্তের সংখ্যা ২৫৪৭ জন। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৪৭৮ জন, তবে চিকিৎসায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ভারতে। শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৯ হাজার ১৩১ জন। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই।

খাসির বাদামি কোরমা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৬
খাসির বাদামি কোরমা
ফাইল ছবি

চর্বিযুক্ত হলেও অনেকে খাসির মাংস খেতে খুবই পছন্দ করেন। বিশেষ করে বিয়েশাদী ও নানান উৎসব অনুষ্ঠানের বিশেষ রান্নাগুলোতে বিশেষ স্থান দখল করে থাকে খাসির মাংসের কোরমা। সাধারণ কোরমা তো অনেকেই খেয়েছেন, এবারে খেয়ে দেখুন বিশেষ খাবার খাসির বাদামি কোরমা।

সহজেই রান্না করা গেলেও স্বাদটা হবে সত্যিই আহামরি। আর পরিবেশন করা যায় পোলাও, বিরিয়ানি, নান, পরোটা, লুচিসহ সাদা ভাতের সাথে।

যা যা লাগবে

খাসির মাংস- ১ কেজি, টক দই- ২ কাপ, কাঁচা চিনাবাদাম- ১০০ গ্রাম, পোস্তদানা বাটা- ২ চা চামচ, পেঁয়াজ বাটা-১ কাপ, রসুন বাটা- ২ চা চামচ, আদা বাটা- ২ চা চামচ, জিরা বাটা- ১ চা চামচ, কাঁচামরিচ ১০-১২টা, চিনি- ১ টেবিল চামচ, ঘন দুধ- আধা কাপ, তেল প্রয়োজনমতো, ঘি- ২ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ, সাদা এলাচ- ৪টা, দারচিনি- ১ ইঞ্চি পরিমাণ, লবণ প্রয়োজনমতো।

যেভাবে তৈরি করবেন

কাঁচা বাদামের খোসা ছাড়িয়ে মিহি করে বেটে নিন। খাসির মাংস বড় বড় টুকরো করে কেটে ভালো করে ধুয়ে একটি পাত্রে নিন। এতে ১ কাপ দই, বাদাম বাটা অর্ধেকটা, পোস্ত বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, সামান্য লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

মাংস মাখিয়ে এভাবেই ১ ঘণ্টা রেখে দিন। এরপর একটি ফ্রাইপ্যানে তেল নিয়ে গরম করুন। তেল গরম হলে এতে মাংসের টুকরোগুলো রোস্টের মতো করে ভেজে নিন। সব মাংস ভাজা হয়ে গেলে অন্য একটি পাত্রে পরিমাণমতো তেল নিয়ে গরম করুন। এতে বাকি বাটা মশলা, দারচিনি, সাদা এলাচ ও সামান্য লবণ দিয়ে কষান। মশলা কষে এলে এতে বাকি দই ও কনডেন্স মিল্ক দিন। মাংস মাখানোর মিশ্রণটি বেঁচে থাকলে সেটাও ঢেলে দিয়ে কষাতে থাকুন। এরপর এতে বাদাম বাটা ও পরিমাণমতো পানি দিয়ে নাড়তে থাকুন।

ভাজা মাংসগুলো দিয়ে দিন। এরপর এতে চিনি ও মরিচগুলো দিয়ে দিন। ঝোল শুকিয়ে এলে এতে ঘি ঢেলে দিন এবং এর উপরে সাদা গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন। এবার খাসির বাদামি কোরমা পরিবেশন করুন।

এস/পি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১১৪০৩২৭ ২৩৩৯৩০ ৬০৮৭৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়