logo
  • ঢাকা শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২ জনের মৃত্যু, শনাক্ত ৯ এর মধ্যে রয়েছে দুই শিশু, সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩০ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে। সবচেয়ে বিপর্যস্ত নিউইয়র্কেই গত ২৪ ঘণ্টায় ৫৬২ জন মারা গেছেন, মোট মৃত্যু ২৩৭৩: গভর্নর অ্যান্ড্রু কুমো। ভারতে মোট ৬২ জনের মৃত্যু, মোট আক্রান্তের সংখ্যা ২৫৪৭ জন। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৪৭৮ জন, তবে চিকিৎসায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ভারতে। শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৯ হাজার ১৩১ জন। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই।

বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০৩ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৯:২৯
বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার
বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

চলতি মৌসুমে বাজারে পাওয়া যাচ্ছে কাঁচাপাকা বরই। মৌসুম চলে গেলে বরই পাওয়া যায় না। কিন্তু বরই পাকার পর তা শুকিয়ে নিয়ে সংরক্ষণ করা যায়। পরের বছরের যে কোনও সময় এই শুকনো বরই দিয়ে মজাদার আচার বানিয়ে খেতে পারেন। 

বরই আচার বানানো খুব সহজ। যদিও প্রায় অনেকেই জানেন কিন্তু যারা বানাতে জানে না তাদের জন্য দেয়া হলো এই রেসিপি। দেখে নিন কিভাবে টক-ঝাল-মিষ্টি আচার বানাবেন বরই দিয়ে।

যা যা লাগবে 

শুকনো বরই আধা কেজি, সরিষার তেল আধাকাপ, দারচিনি ২ টুকরা, আস্ত পাঁচফোড়ন ১ টেবিল চামচ, আখেরগুড় আধাকাপ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ভিনেগার ১/৪ কাপ, মুড়ির গুঁড়া আধা টেবিল চামচ, ভাজা জিরার গুঁড়া আধা টেবিল চামচ, ভাজা ধনিয়ার গুঁড়া ১ টেবিল চামচ। 

যেভাবে তৈরি করবেন

শুকনো বরই কিনে আনতে পারেন অথবা নিজেই রোদে শুকিয়ে সংরক্ষণ করতে পারেন। বরই ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পানিতে সেদ্ধ করে নিন শুকনা বরই। ১০ মিনিট উচ্চতাপে সেদ্ধ করার পর ছেঁকে উঠিয়ে ফেলুন।
প্যানে সরিষার তেল, পাঁচফোড়ন ও দারচিনি দিয়ে এক মিনিট ভেজে নিন। 

এবার প্যানে সেদ্ধ করা বরই দিয়ে দিন। আখেরগুড় অথবা চিনি দিন। মরিচগুঁড়া এবং লবণ দিয়ে নেড়েচেড়ে নিন। গুড় গলে পানি পানি হয়ে গেলে ভিনেগার দিন। পানি খানিকটা শুকিয়ে আসার পর চামচের পেছনের অংশ দিয়ে বরই ভেঙে দিন। 

ভাজা মুড়ির গুঁড়া, ভাজা জিরার গুঁড়া ও ভাজা ধনিয়ার গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। ৫ থেকে ৭ মিনিট জ্বাল করার পর নামিয়ে ঠাণ্ডা করুন। খুব বেশি শুকনা করে নামাবেন না। কারণ ঠাণ্ডা হলে এটি আরও খানিকটা শুকিয়ে আসবে। পরিষ্কার ও মুখবন্ধ বয়ামে আচার সংরক্ষণ করুন। ২ বছর পর্যন্ত ফ্রিজে রেখে খেতে পারবেন বরইয়ের আচার।

এস/পি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১১২৩০২৪ ২২৮০০৬ ৫৯১৪০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়