logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

মজাদার ছানার পায়েস

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ জানুয়ারি ২০২০, ১৪:১৬
মজাদার ছানার পায়েস
ছানার পায়েস
দাওয়াত ও উৎসবের একটি অন্যতম আকর্ষণ হলো বিভিন্ন রকমের মিষ্টি জাতীয় খাবার । আর এসব খাবারের  মধ্যে পায়েস অন্যতম একটি। চালের পায়েস তো অহরহই খাওয়া হয় সবার বাড়িতেই। কিন্তু বিশেষ আয়োজনে একটু ভিন্নতা আনতে পারে ছানার পায়েস। ছানার পায়েস খেতে অত্যন্ত সুস্বাদু এবং এই মিষ্টিটি বানানোও খুব সহজ।

চলুন তবে দেখে নেয়া যাক ছানার পায়েসের রেসিপিটি।

ছানা তৈরিতে যা যা লাগবে
দুধ ২ লিটার, ভিনেগার ৩ টেবিলচামচ, সুতি বা মসলিন নরম কাপড়। 

ছানা তৈরির প্রক্রিয়া

দুধ চুলায় দিয়ে ফুটতে শুরু করলে চুলা বন্ধ করে দিন।

ভিনেগারের সাথে ২ টেবিলচামচ পানি মিশিয়ে অল্প অল্প করে দুধে মিশাতে থাকুন। দুধ ফেটে সবুজ পানি আলাদা হয়ে গেলে ছানা কাপড়ে ছেকে ফেলুন। 

কয়েকবার ধুয়ে নিন যাতে টকভাব দূর হয়ে যায়। ভালো করে না ধুলে ছানা দুধে দিলে দুধ ফেটে যেতে পারে। ঠাণ্ডা করে ছানার কাপড়ের পুতলি চেপে পানি বের করে উচু জায়গাতে ঝুলিয়ে রাখুন ৩০ মিনিট।

পায়েস তৈরি

দুধ ২ লিটার, এলাচ ৩-৪টি, দারচিনি ১ পিস, বাদাম কুচি ১/২ কাপ, গুড়ো দুধ ১/২ কাপ, চিনি পরিমানমত বা ১ কাপ, কেওড়াজল ১/২ চা চামচ, ঘি ২ টেবিলচামচ। 

যেভাবে তৈরি করতে হবে

ছানা দুই ভাগ করে নিন। একভাগ ভালো করে মথে নিন। চুলাতে ১ কাপ চিনি ও ৩ কাপ পানি দিয়ে ফুটতে দিন। এখন মথে নেয়া ছানা ছোট বলের মত করে নিন বা পছন্দমতো আকারে কেটে নিন। এই ছানা ফুটন্ত সিরাতে দিয়ে ঢেকে ৫ মিনিট বেশি আচে ফুটিয়ে চুলা বন্ধ করে দিন (রসগোল্লারমতো)।
আরও কিছু ছানা নিন। প্যানে ঘি দিয়ে এই ছানা দিয়ে অল্প আচে ভেজে নিন। ৩-৪ মিনিটের মত সময় লাগবে যাতে ছানার কাচা ঘ্রানটা চলে যায়। কিছুটা ঠাণ্ডা করে হাত দিয়ে ঝুরঝুরা করে নিন।

দুধ, এলাচ, দারচিনি হাড়িতে দিয়ে কিছুটা ঘন করে নিন। এখন ছানার বলগুলো সিরা থেকে তুলে পানি ছকে নিন।

দুধে চিনি, ছানার বল, ছানার ঝুরা দিয়ে ভালো করে মিশিয়ে অল্প আচে রান্না করুন। গুড় দুধ দিয়ে দুধ ঘন হওয়া পর্যন্ত রান্না করুন।

ঠাণ্ডা করে বাদাম ছিটিয়ে পরিবেশন করুন।

এস/ এমকে 

 

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯৬২৯৭৭ ২০২৯৩৫ ৪৯১৮০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়