logo
  • ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

করোনাভাইরাস বিষয়ক সচেতনতায় হটলাইন

স্বাস্থ্য ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জানুয়ারি ২০২০, ১৮:৪৪ | আপডেট : ৩০ জানুয়ারি ২০২০, ১৫:৪৪
করোনাভাইরাস বিষয়ক সচেতনতায় হটলাইন
করোনাভাইরাস বিষয়ক সচেতনতায় হটলাইন

নভেল করোনাভাইরাস সংক্রমণ সংক্রান্ত চীনসহ পৃথিবীর কয়েকটি দেশে বর্তমানে  ২০১৯-nCoV (মার্স ও সার্স সমগোত্রীয়  করোনা ভাইরাস) সংক্রমণ দেখা দিয়েছে। যদি এসব দেশ ভ্রমণ করে থাকেন তাহলে ফিরে আসার ১৪ দিনের  মধ্যে জ্বর (যদি ১০০ ডিগ্রি ফারেনহাইট অথবা ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড এর  বেশী), গলাব্যথা, কাশি এবং শ্বাসকষ্ট দেখা দিলে আপনার দেহে  ২০১৯-nCoV ভাইরাস সংক্রমণের সম্ভাবনা থাকতে পারে। সেক্ষেত্রে খুব দ্রুত সরকারি স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন। 

নভেল করোনা ভাইরাস সচেতনতায় স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অধীন আইইডিসিআর হটলাইন চালু করেছে।  হটলাইন নম্বরগুলো দেখে নিন- 

০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫

বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি শরীরে প্রবেশ করার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় পাঁচ দিন সময় লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। তার পর দেখা দেয় শুকনো কাশি। এর এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে হালকা ঠাণ্ডা লাগা থেকে শুরু করে মৃত্যুর সব উপসর্গ দেখা দিতে পারে। যদি এই ভাইরাসের লক্ষণগুলোর  উপসর্গ আপনার কিংবা চারপাশের কারোর মধ্যে দেখা দেয় তাহলে খুব দ্রুত যোগাযোগ করুন হটলাইনের নম্বরে।  

এই ভাইরাস থেকে রক্ষা পাবার উপায় 

একমাত্র উপায় হলো যারা ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন বা এই ভাইরাস বহন করছেন তাদের সংস্পর্শ এড়িয়ে চলা।

হংকং বিশ্ববিদ্যালয়ের ড. গ্যাব্রিয়েল লিউং স্বাস্থ্য সম্পর্কিত এক নির্দেশনায় বলেছেন, হাত সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং বার বার হাত ধুতে হবে। হাত দিয়ে নাক বা মুখ ঘষা যাবে না, ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে। যদি অসুস্থ হয়ে থাকেন তাহলে মাস্ক পরুন, আর নিজে অসুস্থ না হলেও, অন্যের সংস্পর্শ এড়াতেও মাস্ক পরুন।"

এদিকে, উহান শহরে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সংস্পর্শে এসে কমপক্ষে ১৫ জন চিকিৎসাকর্মী নিজেরাই এতে আক্রান্ত হয়েছেন।

এস

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়