logo
  • ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

সবজি ও ফল থেকে রাসায়নিক দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৬
সবজি ও ফল থেকে রাসায়নিক দূর করবেন যেভাবে
ফাইল ছবি

বর্তমানে সবজি ও ফলে বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার করা হয় যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। ফল ও শাক-সবজি কলের চলমান পানিতে ভালোভাবে ধুতে হবে। খাবারে কীটনাশক থাকার কারণে ক্যানসার, ডায়াবেটিস, পারকিনসন্স, আলঝেইমারের মতো নিউরোডিজেনারেটিভ রোগ, সন্তানের জন্মগত ত্রুটি, প্রজননে সমস্যা, অ্যাজমা এসব দেখা দিতে পারে। এক্ষেত্রে কীটনাশক ও রাসায়নিক দূর করতে পানিতে ধুয়ে ফেলাই যথেষ্ট নয়।

তাহলে ফল ও শাক সবজি থেকে কীটনাশক ও রাসায়নিক দূর করার উপায় জেনে নিন।

ফল ও শাক-সবজি পানিতে ভালোভাবে ধুতে হবে। এতে অনেকটাই কীটনাশক ও  রাসায়নিক দূর হবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ট্যাপ বা কলের চলমান পানিতে ধোয়া ফল ও সবজি বেশ কয়েক ধরনের রাসায়নিক এমনিতেই চলে যায়।

আরেকটি গবেষণায় দেখা গেছে, ভিনেগারে বা লবণ পানিতে সবজি ২০ মিনিট ডুবিয়ে রাখলে ক্লোরপাইরিফোস, ডিডিটি, সাইপারমেথরিন ও ক্লোরোথালোনিল এর মতো কীটনাশক দূর হয়।

বেকিং সোডার দ্রবণে দুই মিনিট আপেল ডুবিয়ে রাখলে তা কলের চলমান পানির ধারা বা ব্লিচ দ্রবণের ডুবিয়ে রাখার চেয়ে বেশি কার্যকরী ভূমিকা রাখে। অবশ্য বেকিং সোডার দ্রবণে আপেল অন্তত ১৫ মিনিট ডুবিয়ে রাখলে তবেই রাসায়নিক দূর হয়। 

এক্ষেত্রে এক চামচ বেকিং সোডার সাথে দুই কাপ পানি মেশাতে হবে। অবশ্য এই কৌশল শুধু আপেলের ক্ষেত্রেই কাজে আসে। অন্য ফলের জন্য তেমন কার্যকর নাও হতে পারে।
মাশরুম পানিতে ভালো করে ধুয়ে বা  ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে তারপর শুকনো কাপড়ে চেপে মুছে নিতে হবে।  

এস/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়