logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

স্বাস্থ্য বাতায়নে কল করলেই মেসেজে পেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ আগস্ট ২০১৯, ১২:১৪ | আপডেট : ২৯ আগস্ট ২০১৯, ১৩:১১
স্বাস্থ্য বাতায়ন স্বাস্থ্য সেবা
স্বাস্থ্য বাতায়নে কল করলেই মেসেজে পেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার
সুস্থ দেহ, প্রশান্ত মন, পাশে আছে স্বাস্থ্য বাতায়ন- এই স্লোগানকে সামনে রেখে কাজ করে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষ সেবা স্বাস্থ্য বাতায়ন। যুক্তরাজ্য সরকারের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ডিএফআইডির সহায়তায় বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগ  এই সেবা পরিচালনা করছে।

এই স্বাস্থ্য বাতায়নের হেল্পলাইন নম্বর 16263(এক বাষট্টি তেষট্টি)-তে কল করে আপনি স্বাস্থ্য সংক্রান্ত যেকোনও বিষয়ে সরাসরি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। এই হেল্পলাইন দিনরাত ২৪ ঘণ্টা জনগণের সেবায় নিয়োজিত থাকে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অর্থাৎ, ১৬২৬৩ নম্বরটিতে ফোন করলেই যেকোনও সময় মিলছে স্বাস্থ্যসেবা। কথা বলছেন একজন ডাক্তার। তিনি রোগ বা সমস্যার ধরন বুঝে পরামর্শ দিচ্ছেন। সেইসঙ্গে মোবাইলে মেসেজ করে পাঠিয়ে দিচ্ছেন প্রেসক্রিপশন বা চিকিৎসাপত্র।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : নিজেই দূর করুন চোখের চারপাশের কালো দাগ
---------------------------------------------------------------------

এছাড়া স্বাস্থ্যবাতায়ন থেকে সরকারি হাসপাতাল, ডাক্তারের তথ্য কিংবা স্বাস্থ্যসেবা বিষয়ক অন্যান্য যেকোনো তথ্য এবং ফোন নম্বর পাওয়া যাবে। সরকারি-বেসরকারি স্বাস্থ্যসেবা অথবা হাসপাতাল বিষয়ক কোনও অভিযোগ কিংবা পরামর্শ থাকলেও এই নম্বরে জানানো যাবে। সেই অভিযোগ যথাযথ কর্তৃপক্ষকে জানিয়ে দেবে স্বাস্থ্য বাতায়ন এবং অভিযোগকারীকেও জানিয়ে দেয়া হবে তার অভিযোগের ব্যাপারে কি ব্যবস্থা নেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে বলা হয়েছে, স্বাস্থ্য বাতায়ন কোনও বাণিজ্যিক সেবা নয় এবং এটি সবচেয়ে সাশ্রয়ী মূল্যে মোবাইল ফোন স্বাস্থ্যসেবা। এতে কল করতে প্রতি মিনিট ০.৬০ টাকা চার্জ (ভ্যাটসহ) ও ১০ সেকেন্ড পালস প্রযোজ্য।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়