logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

গর্ভাবস্থায় কফি পানে বিপদ হতে পারে অনাগত সন্তানের

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ আগস্ট ২০১৯, ২১:৫০
অন্তঃসত্ত্বা চা কফি
সংগৃহীত ছবি
অন্তঃসত্ত্বাদের অনেকেই নিজেদের সতেজ রাখতে চা বা কফি পান করেন। তবে তারা জানেন না চা বা কফি পানই অনাগত সন্তানের ক্ষতির কারণ হতে পারে। নতুন এক গবেষণার বরাত দিয়ে একটি প্রতিবেদনে এমনটিই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

bestelectronics
ওই প্রতিবেদনে বলা হয়, যদি আপনি সন্তানসম্ভবা হন তবে চা ও কফি খাওয়ার পরিমাণ কমাতে হবে। বলা হচ্ছে, দিনে দু-কাপ চা-কফিও নাকি সন্তানের শরীরের ক্ষতি করতে পারে। বিশেষ করে সন্তানের লিভার তৈরির ক্ষেত্রে এবং লিভারের অসুখের সম্ভাবনা বাড়িয়ে তোলে এটি।

ইঁদুরের ওপর করা একটি গবেষণায় দেখা গেছে, অন্তঃসত্ত্বা ইঁদুরকে ক্যাফিন দেওয়ার কারণে তার যে বাচ্চাটি হয়েছে তা অত্যন্ত কম ওজন, স্ট্রেস হরমোন লেভেলের পরিমাণ মারাত্মক ও লিভারের অসুখ হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

জার্নাল অফ এন্ডোক্রিনোলজিতে প্রকাশিত হয়েছে, দু-তিন কাপ কফির ফলে একজন সন্তান-সম্ভবার শরীরে যে পরিমাণ ক্যাফিন মজুত হয় তাতে গর্ভের সন্তানের হরমোন লেভেল ও লিভারের ঠিক মতো গ্রোথ হয় না।

এ সম্পর্কে দিল্লির মেডিকোভার ফার্টিলিটির চিকিৎসক শ্বেতা গুপ্তা বলেন, প্রেগন্যান্সির সময় খিদে পাওয়া ও মুড সুইং হওয়া খুবই সাধারণ বিষয়। অনেকে কফি খেয়ে সেটি ঠিক করার চেষ্টা করেন। তবে তা শরীরে বিরূপ প্রতিক্রিয়া ফেলে। একইসঙ্গে ক্যাফিনের পরিমাণ শরীরে বাড়লে অন্তঃসত্ত্বাদের পর্যাপ্ত ঘুমেরও অভাব ঘটে।

ডি/

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়