• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

‘পেশাগত নৈতিকতা ও মূল্যবোধের অনুশীলন আইন পেশার মূল ভিত্তি’

আরটিভি নিউজ

  ০৭ মে ২০২৪, ০৫:৪১
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি
প্রধান বিচারপতি ওবায়দুল হাসান/ ফাইল ছবি

পেশাগত নৈতিকতা ও মূল্যবোধের যথাযথ অনুশীলন আইন পেশার মূল ভিত্তি বলে উল্লেখ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি বলেন, পেশাগত মূল্যবোধের অনুশীলন ছাড়া আইন চর্চা করা হলে বিচারাঙ্গন নিছক কাঠপাথরের কিছু স্থাপনায় পরিণত হবে। এ জন্য দায়িত্ব পালনে আমাদের সবাইকে মানবিক হতে হবে।

সোমবার (৬ মে) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত ‘আইন পেশার আদর্শ ও নৈতিকতা এবং বিচারিক পর্যালোচনা’ শীর্ষক সেমিনারে প্রধান বিচারপতি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আইনজীবীরা পেশা পরিচালনায় নৈতিক মানদণ্ড রক্ষায় যদি যথাযথ গুরুত্ব না দেন, তাহলে মানুষের অধিকার রক্ষার মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠা হবে না। যে মহান উদ্দেশ্য নিয়ে বিচারালয় প্রতিষ্ঠিত হয়েছে, সেই উদ্দেশ্য সম্পূর্ণরূপে ব্যর্থ হয়ে যাবে।

তিনি বলেন, একজন আইনজীবীর অন্যতম প্রধান দায়িত্ব মক্কেলের গোপনীয়তা রক্ষা করা। উন্নত রাষ্ট্রগুলোর মতো এ বিষয়টা আমরা ততটা গুরুত্ব দেই না। এ ব্যাপারে সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, আইনজীবীরা নির্দিষ্ট একটি পরিসরে পেশাগত কাজ করেন বিধায় এখানে প্রতিযোগিতা থাকা স্বাভাবিক। কিন্তু এই প্রতিযোগিতা যেন হয় সুস্থ আইনি প্রতিযোগিতা। আইন অঙ্গনে কেউ কদর্য প্রতিযোগিতায় লিপ্ত হবেন না।

সুপ্রিম কোর্ট বারের সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের সভাপতিত্বে এবং সম্পাদক অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হকের সঞ্চালনায় সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ন্যায়বিচার পাওয়া প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার’
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউট পরিদর্শনে প্রধান বিচারপতি
যে তিন বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দই থাকছে
বিপাকে রামদেব, সুপ্রিম কোর্টের ভর্ৎসনার পর হরিদ্বার আদালতের সমন
X
Fresh