• ঢাকা মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৪

ফেসবুক ছাড়ছে ইউরোপের মানুষ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ অক্টোবর ২০১৮, ১৭:৩২ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৭:৪৭
 

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুকের রাজত্ব বিশ্বজুড়ে। কিন্তু কয়েকদিন ধরে প্রতিষ্ঠানটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। ক্যামব্রিজ অ্যানালিটিকার কেলেঙ্কারি প্রকাশের পর থেকে চাপে পড়ে ফেসবুক। শুরু হয় তীব্র সমালোচনা।

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির তথ্য জানতে পেরে ফেসবুক ছাড়তে শুরু করেন অনেক ব্যবহারকারী। তখন অনেক তারকাও তাদের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে দেন। ওই ঘটনার পর বিতর্ক আর পিছু ছাড়েনি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটির। 

বিতর্কের তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে প্রায় ৩ কোটি গ্রাহকের তথ্য চুরির ঘটনা। চলতি মাসের শুরুতে এটা ঘটে। এ সময় আবারও সামাজিক যোগাযোগ মাধ্যমটি ছাড়তে শুরু করেন গ্রাহকরা। বিশেষ করে ইউরোপের ব্যবহারকারীরা এতে সবার আগে অবস্থান করছে। ইতোমধ্যে ১০ লাখের বেশি গ্রাহক ফেসবুক ব্যবহার ছেড়েছেন।

দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে জানায়, গত ৩ মাসে গ্রাহকদের মধ্যে ফেসবুক ডিলিট করার প্রবণতা অনেক বেড়ে যায়। প্রতিষ্ঠানটির ওপর আস্থাহীনতাই এর অন্যতম কারণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

প্রতিবেদনে আরও জানানো হয়, সব মিলিয়ে ইউরোপে ৩০ লাখ গ্রাহক ফেসবুক ছাড়তে পারেন। আগামী কয়েক মাসে এই অবস্থা দেখা যাবে। অর্থাৎ পরবর্তী মাসগুলোতে অন্তত ২০ লাখ গ্রাহক ফেসবুক ছাড়বেন বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন :

 

ডি/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়