• ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
logo

ডিমের কুসুমে তৈরি ৪ ফেসপ্যাকেই ফিরবে উজ্জ্বলতা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২৪, ১১:০৯
ছবি: সংগৃহীত

ডিম যেকোন বয়সী মানুষের জন্য বেশ উপকারী। বিশেষ করে ত্বকের কালার উজ্জ্বল বা বাদামী রাখার জন্য ডিম বেশ উপকার করে। রূপচর্চায় ডিম ব্যবহার নতুন নয়। তবে মূলত, চুলের যত্নেই ডিম ব্যবহার করতে দেখা যায় বেশি। আপনি চাইলে ডিম দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। প্রাচীনকাল থেকে মেয়েদের ত্বকের ক্ষেত্রে ডিম ব্যবহার করে আসছে। তাহলে জেনে নিন ডিম দিয়ে তৈরি ফেসপ্যাক বানানোর পদ্ধতি।

রূপ বিশেষজ্ঞরা বলছেন, ডিমের কুসুম ত্বক উজ্জ্বল রাখতে দারুণ কাজ করে।

জেনে নিন ডিম দিয়ে তৈরি ফেসপ্যাকের ব্যবহার

১) তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার প্রবল সম্ভবনা দেখা যায়। সেক্ষেত্রে একটি ডিমের কুসুম, এক চামচ মধু এবং এক চামচ বাদাম তেল নিয়ে তা ভালো করে মিশিয়ে নিন। এরপর ত্বকে প্যাকটি ত্বকে লাগান। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২) ত্বক উজ্জ্বল রাখতে একটি ডিমের কুসুম, এক চামচ ঘন ক্রিম এবং এক চামচ গাজরের রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাকটি ত্বকে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গর্যানপ্যানই দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করে তুলবে।

৩) শুষ্ক ত্বকের জন্য প্রথমে একটি ডিম নিয়ে তার থেকে কুসুম আলাদা করে নিন। এবার এই কুসুমটির সঙ্গে এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মুখে ভালো করে ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলে এই প্যাকটি মুখে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট বাদে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বককে ময়েশ্চারাইজ করে।

৪) মুখের অন্যান্য সমস্যার মধ্যে একটি সমস্যা হল ব্ল্যাকহেডেস। এরজন্য একটি ডিমের কুসুমকে ভালো করে ফেটিয়ে নিন। এরপর তা ব্রাশে করে নাকের চারপাশে লাগিয়ে নিন। এরপর একটি টিসু পেপার লাগিয়ে নিন নাকের ওপর। ডিমের প্রথম লেয়ারটি শুকিয়ে গেলে আরেকটি লেয়ার লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে কাগজ গুলোকে টেনে তুলে ফেলুন। দেখবেন কাগজের সঙ্গে ব্ল্যাকহেডসও উঠে আসবে।

মন্তব্য করুন

  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ত্বকের পরিচর্যায় ক্ষতিকর যেসব উপকরণ
নতুন পরিচয়ে কুসুম শিকদার
চাকরিতে পিতৃত্বকালীন ছুটি কেন নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল
ত্বকের উজ্জ্বলতা বাড়াবে চালের গুঁড়োর ফেসপ্যাক