• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কলাপাতার ফেসপ্যাকে ত্বক-চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ মে ২০২৪, ১৪:৩৬
কলাপাতা
ছবি: সংগৃহীত

কলার অনেক গুণের কথা নিশ্চই শুনেছেন। চিংড়ি মাছ দিয়ে মোচার তরকারিও কবজি ডুবিয়ে খেয়েছেন। আবার থোড় ভাজা দিয়েও পাতের ভাত সাবাড় করে দিয়েছেন। কিন্তু কলার পাশাপাশি এর পাতায়ও যে অনেক উপকার, তা কী জানেন। সবুজ এই পাতা আপনার সৌন্দর্যের চাবিকাঠি।

জেনে নিন কলাপাতার গুণাগুণ-

বিশেষজ্ঞরা বলছেন কলাপাতা ত্বক ও চুলের ক্ষেত্রে দারুণ উপকারী। সবুজ এই পাতার আস্তরণ আপনার শরীরকে ক্ষতিকারক UV রশ্মি থেকে বাঁচায়। এর স্নিগ্ধতা আপনার দেহের প্রতিটি কোষকে আরাম দেয়।

কলাপাতার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে; যা স্কিন ড্যামেজকে আটকে দেয়। বর্তমান জীবনের দৌড়ে বয়স যেন কমে আসছে। অকালেই ত্বকে ভাঁজ পড়ছে। তা আটকাতে সাহায্য করে কলাপাতার ফেসপ্যাক।

অ্যালানটয়েন নামে এক যৌগ থাকে কলাপাতার মধ্যে। এর ফলে প্রাণী শরীরে নাইট্রোজেন মেটাবলিজম তৈরি হয়। তা ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ত্বকের রোদে পোড়া ভাব বা ট্যান কমাতে সক্ষম কলাপাতার ফেসপ্যাক। এতে ক্ষত সারানোর ক্ষমতাও রয়েছে। অ্যাগজিমার মতো চর্মরোগও সারায় এই পাতা।

যাদের ঘুমের সমস্যা রয়েছে, তারাও কলাপাতা ব্যবহার করে উপকার পাবেন।

চুলের খুশকি সমস্যার সমাধানেও কলা পাতার জুড়ি মেলা ভার। এতে চুলের গোড়ার চুলকানি ভাবও কমে যায়। কলাপাতা শীতল। যে কারণে তা মাথায় ব্যবহার করলে আরাম পাওয়া যায়। পাশাপাশি মাথাও ঠান্ডা করে। এতে চিন্তা শক্তি বাড়ে। নতুন উদ্যমে কাজ করার অনুপ্রেরণা পাওয়া যায়।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চন্দনের সঙ্গে যে উপাদান মিশালে ত্বক হবে দাগহীন
পার্টির আগে ত্বকের মলিনতা দূর হবে এই ফেশিয়ালেই
অল্প বয়সে মুখে বলিরেখা? সমাধান এই ঘরোয়া ফেসপ্যাকেই
X
Fresh