• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ঘন ঘন ওয়েট টিস্যুর ব্যবহারে হতে পারে বিপদ

আরটিভি নিউজ

  ০৬ মে ২০২৪, ১৩:১৪
ওয়েট টিস্যু
ছবি : সংগৃহীত

তীব্র গরমে ঘেমে যখন একেবারে নাজেহাল অবস্থা, তখন কিছুটা স্বস্তি পেতে অনেকেই ঘন ঘন মুখ মুছে নেন ওয়েট টিস্যুতে। কিন্তু জানেন কি, ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহার মোটেই ভালো নয়। উপকারের থেকে এতে অপকারই বেশি হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ‘নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি’র গবেষক জন কুক মিলসের গবেষণায় উঠে এসেছে এমনই কিছু তথ্য।

তার মতে, ওয়েট ওয়াইপস বা টিস্যু ব্যবহার করলে অ্যালার্জির সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। কারণ হিসেবে জানা গেছে এই বস্তুটির আছে সোডিয়াম লরিল সালফেট। এটি স্পর্শকাতর ত্বকের জন্যে খুবই ক্ষতিকর।

ওয়েট টিস্যুর মধ্যে থাকা আর রাসায়নিক মিথাইল ক্লোরিসেথিয়া জোলাইন বড়দের ত্বকের জন্যও ক্ষতিকর। গবেষকদের মতে ঘন ঘন ওয়েট ওয়াইপস ব্যবহার করলে এর প্লাস্টিক ও রাসায়নিক ধীরে ধীরে শরীরের নানা কোষে জমতে থাকে। ফলে ক্যানসারের কারণ হয়ে দাঁড়াতে পারে এই টিস্যু।

আবার একই ওয়াইপস বিভিন্ন জিনিস পরিষ্কার করার কাজে ব্যবহার করলে ব্যাকটেরিয়া কমার বদলে উল্টো ছড়াতে পারে। অধিকাংশ ওয়াইপসে রয়েছে প্লাস্টিকের তন্তু যা প্রাকৃতিকভাবে পচনশীল নয় এমন পদার্থ রয়েছে। যা কিন্তু পরিবেশের জন্যই ক্ষতিকারক। এই ওয়েট টিস্যু মাটিতে যেহেতু মিলিয়ে যায় না, এতে পরিবেশ দূষিত হয়।

বিশেষজ্ঞদের মতে, টিস্যুর পরিবর্তে সাধারণ রুমাল পানিতে ভিজিয়ে মুখে ব্যবহার করা ভালো। আর মেকআপ তোলার ক্ষেত্রেও পেট্রোলিয়াম জেলি ও ভিজা রুমাল ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পঞ্চব্রীহি ধান একবার রোপণে পাঁচবার ফলন
গরমে যেসব রঙের পোশাকে স্বস্তি মিলবে
জিহ্বা পরিষ্কার করা যে কারণে জরুরি
কোয়ান্টাম ফিজিক্সে অভূতপূর্ব সাফল্য পেলেন বাংলাদেশি গবেষক
X
Fresh