logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

রাতে যে খাবারগুলো ভুল করেও খাওয়া উচিত নয়

রাতে যে খাবারগুলো ভুল করেও খাওয়া উচিত নয়

স্বাস্থ্য কেমন থাকবে তা নির্ভর করে আমাদের খাবার তালিকার উপর। কেমন পানীয় ও খাবার খাচ্ছি তা কতটুকু সঠিক এসব জানা খুবই প্রয়োজনীয়। সঠিকভাবে সঠিক খাবার খাওয়ার ফলে শরীরের একাধিক রোগ সেরে যায়। বিপরীতে সঠিকভাবে খাবার খাওয়া হয় না বলে অনেক অসুখ-বিসুখ দানা বাঁধতে শুরু করে। এবার তাহলে রাতে কোন খাবারগুলো এড়িয়ে যাওয়া উচিত সে সম্পর্কে জেনে নেয়া যাক-

স্ন্যাকস : যে কোনও স্ন্যাকস বা চিপস জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। বিশেষ করে রাতে ঘুমানোর আগে এই খাবারগুলো একদমই খাওয়া উচিত নয়। এসব খাবারে রাতে ঘুমের উপর প্রভাব পড়ার সম্ভাবনা থাকে।

পিজ্জা : পিজ্জা কম খাওয়া উচিত। তবে রাতে না খাওয়াই ভালো। পিজ্জা হজম করা অনেক কঠিন। অনেক সময় অ্যাসিডিটি সমস্যার কারণও হয়ে দাঁড়ায়।

বার্গার : রাতে ঘুমানোর আগে কখনো বার্গার খাবেন না। বার্গারে থাকা চিজ এবং সস থেকে স্বাভাবিক অ্যাসিড তৈরি হয়। এ থেকে বুকজ্বালা হওয়ার সম্ভাবনা থাকে।

পাস্তা : পাস্তায় অতিরিক্ত ক্যালোরি থাকে। এছাড়াও এতে থাকা কার্বোহাইড্রেট ফ্যাটে রূপান্তরিত হয়। রাতে পাস্তা খাওয়ার ফলে হৃদযন্ত্র এবং হজমের সমস্যা করে থাকে।

মাংস : বিশেষ করে রেড মিট রাতে খাওয়া উচিত নয়। প্রোটিন এবং আয়রনের উৎস হিসেবে বেশ ভালো। কিন্তু রাতে মাংস খাওয়া উচিত নয়।

সূত্র : এবিপি লাইভ

এসআর/

RTV Drama
RTVPLUS