Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

  ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৪
আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪০

পা ফেটে রক্ত ঝরছে, জেনে নিন জাদুকরী এই স্ক্রাবের ব্যবহার

ফাইল ছবি

শীতকাল ছাড়াও অনেকের বারোমাস পা ফেটে থাকে। ত্বক শুষ্ক হয়ে যায়। খসখসে হতে থাকে ত্বক। অনেকের আবার পা ফেটে রক্তও বের হয়। এমন পরিস্থিতিতে ক্ষতস্থানে ধুলাবালি ঢুকে ইনফেকশন হয়। পায়ে সমস্যা হতে থাকে। নিয়ম করে পায়ের যত্ন নিলে এসব সমস্যা কখনো হয় না। কর্ম ব্যস্ততায় প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত একবার সময় দিন পায়ের প্রতি।

পা ফাটা দূর করার জন্য স্ক্রাব খুবই কার্যকরী একটি উপায়। কেবল আবহাওয়ার জন্য নয়, শরীরে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল, জিঙ্ক, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ইত্যাদি পুষ্টির অভাবেও পা ফাটতে পারে। স্ক্রাব করার ফলে পায়ের ও তলার সকল ময়লা দূর হয়ে যাবে। স্ক্রাব শেষে অবশ্যই ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

আরও পড়ুন : এসব অভ্যাস থাকলে মেয়েরা আপনার কাছ থেকে ১০০ হাত দূরে থাকবে

রাতে ঘুমানোর আগে পা পরিষ্কার করা খুবই প্রয়োজন। ভালোভাবে পা ধুয়ে মাসাজ ক্রিম লাগিয়ে মোটা মোজা পরে ঘুমানো উচিত। নিয়মিত এভাবে করার ফলে সকালে দেখবেন পা নরম হয়ে আছে। এছাড়াও সবসময় খালি পায়ে চলাফেরা না করা ভালো।

একটি পাকা কলা ভালো করে চটকে পেস্ট তৈরি করে নিন। এবার পেস্ট করা পাকা কলাটি পায়ের ফাটা অংশে লাগিয়ে দিন। প্রায় ১৫-২০ মিনিট রাখার পর হালকা গরম পানি দিয়ে ভালো করে পা ধুয়ে ফেলুন। দেখবেন পা অনেক নরম হয়েছে।

আরও পড়ুন : দিন-দুপুরে স্বামীর গোপনাঙ্গ কেটে দিলো স্ত্রী

হালকা গরম পানিতে একটি লেবুর রস মিশয়ে নিয়ে তাতে ২০ মিনিটের মতো পা ভিজিয়ে রাখুন। এরপর খসখসে একটি কাপড় দিয়ে হালকাভাবে ঘষতে থাকুন পা। এতে পায়ের মৃত কোষ ও ময়লা দূর হবে। সপ্তাহখানেক পর নিজেই এর উপকারিতা বুঝতে পারবেন।

প্রতিদিনের খাবার তালিকায় ভেজিটেবল অয়েল, সবুজ শাকসবজি, অপরিশোধিত আটার রুটি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। এতে করে আপনার শরীরে প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টির চাহিদা মিটবে।

সূত্র : কলকাতা ২৪

আরও পড়ুন : অনিন্দ্য আকর্ষণীয় পদ্মিনী নারীকে যেভাবে চিনবেন

এসআর/পি

RTV Drama
RTVPLUS