logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ :

  ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৮:২০
আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫৯

খুশকির যন্ত্রণা থেকে মুক্তি দেবে লবণ!

#আরটিভি নিউজের সংগৃহীত ফাইল ছবি #খুশকি
আরটিভি নিউজের সংগৃহীত ফাইল ছবি

পার্টি বা কোনো অনুষ্ঠানে যাওয়ার জন্য পছন্দের পোশাকে সেজে প্রস্তুত হয়ে আছেন। বের হওয়ার আগে শেষবারের মতো আয়নার সামনে দাঁড়িয়ে চুলগুলো একবার ব্রাশ করে নিলেই হয়ে গেল। মাথায় চিরুনি বা ব্রাশ লাগানোর সঙ্গে সঙ্গে দেখতে পেলেন খুশকিতে ভরে যাচ্ছে গায়ের পোশাক! শুধু পোশাকই নয়, ঘাড়ে, কাঁধে সাদা সাদা গুঁড়ো খুশকি পড়ছে। এই সময় অবশ্যই বাইরে বের হতে দ্বিধাবোধ করবেন। এছাড়াও মাথায় খুশকি থাকলে অফিস বা বাইরের লোকজনদের সামনে নিজেকে উপস্থাপন করতে কেমন যেন খারাপ লাগে। কেননা, মানুষ মানুষকে দেখলে কিন্তু তার মুখমণ্ডলের দিকেই প্রথম তাকায়। এমন পরিস্থিতিতে মাথায় খুশকি থাকলে তো যে কেউ মাথার দিকে তাকাবেই।

আরো পড়ুন : মেকআপের পর কালচে হলে যা করবেন

কমবেশি সবার বাড়িতেই লবণ রয়েছে। সব থেকে ভালো হয় যদি এপসম সল্ট হয়। ৩ টেবিল চামচ লবণ শুকনো অথবা হালকা ভিজে স্ক্যাল্পে ঘষে নিন। কয়েক মিনিট রেখে ভালো করে শ্যাম্পু করেন।

হাপ কাপ উষ্ণ গরম পানিতে হাফ কাপ অ্যাপেল সিডার ভিনেগার বা সাধারণ ভিনেগার ভালোভাবে মিশিয়ে চুলে কিছুক্ষণ লাগিয়ে হাল্কা হাতে স্ক্যাল্প ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ভালো করে ধুয়ে নিন। তবে সাবধান, শ্যাম্পু করা যাবে না।

এক বাটি পানিতে ২ চা চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন। সকালে মিক্সারে সেটা ভালো করে পেস্ট করে নিয়ে স্ক্যাল্পে লাগিয়ে আধ ঘণ্টা থেকে ৪৫ মিনিটের মতো রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। দেখবেন মাথায় কোনো খুশকি নেই। ৪/৫ গ্লাস পানিতে কয়েকটা নিম পাতা সারারাত ভিজিয়ে রাখুন। সকালে সেই পানি ভালো করে ছেকে নিয়ে তা দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে নিজেই জাদুকরী উপকারিতা দেখতে পাবেন।

সূত্র : স্টাইলস অ্যাট লাইফ

এসআর/ এমকে

RTV Drama
RTVPLUS