• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

ঈদে শাহী দুধসেমাই

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২০, ১৫:৩৮
Shahi Dudh Semai
শাহী দুধ সেমাই। ফাইল ছবি।

ঈদের আমেজ এখনও শেষ হয়নি। করোনার কারণে প্রতিবারের মতো করে ঈদ উদযাপন করা সম্ভব হচ্ছে না। এজন্য অনেকেই অলসতা করে সকালে মজার মজার আইটেম রান্না করেননি। তবে নিজেদের মতো করে পরিবারের সঙ্গে আনন্দভাগ করে নিচ্ছেন অনেকেই। মিষ্টি ও মাংসের নানা আইটেম করছেন। তবে সহজ রেসিপি ঈদের শাহী দুধ সেমাই তৈরি করেছেন? নাহলে ঝটপট করে রান্না করুন ঈদে শাহী দুধসেমাই।

উপকরণ:

সেমাই-১০০ গ্রাম, দুধ-১ লিটার, কনডেন্সড মিল্ক-২৫০ গ্রাম, ছোট ছোট করে টুকরো করা খেজুর-৩ টেবিল চামচ, টুকরো করা কাঠবাদাম-২ টেবিল চামচ, কিশমিশ-৩ টেবিল চামচ, পেস্তা কুচি-২ টেবিল চামচ, এছাড়া লাগবে আন্দাজমতো গোলাপজল, এলাচগুঁড়ো, ঘি।

পদ্ধতি:

প্রথমে প্যানে ঘি গরম করে কাঠবাদাম, খেজুরকুচি আর কিশমিশ হালকা করে ভেজে নিতে হবে। এরপর হালকা ভাজতে হবে সেমাই। তারপর প্যানে তরল দুধ, কনডেন্সড মিল্ক ও ক্রিম দিয়ে ভালো করে ফোটাতে হবে। পুরোপুরি ফুটে যাওয়ার পর আগে ভেজে নেওয়া কাজু, খেজুর, কিশমিশ ও সেমাই ঢেলে দিতে হবে দুধে। আঁচ কমিয়ে মিনিট দশেক সেটাকে রান্না করতে হবে। ফুটে গেলে উপর থেকে ছড়িয়ে দিতে হবে গোলাপজল, এলাচগুঁড়া। ব্যাস তৈরি আপনার শাহী দুধসেমাই। নামানোর পর সাজানোর জন্য উপর থেকে ছড়িয়ে দিতে পারেন পেস্তা, কাঠবাদাম, কাজু।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন 
ঈদযাত্রায় বেশি মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেন লাইনচ্যুত
X
Fresh