logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

বাইডেনের দুটি নির্বাহী আদেশ আসছে

Biden, two executive, order, coming
বাইডেনের দুটি নির্বাহী আদেশ আসছে

বিশ্বজুড়ে করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আর এই করোনা মহামারি মোকাবিলা নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখছে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ইতোমধ্যে করোনায় দেশটির অর্থনীতি ভয়াবহ সংকটে পড়েছে।

রয়টার্সের দেওয়া তথ্যমতে, যুক্তরাষ্ট্রের ১ কোটি ৬০ লাখ মানুষ বর্তমানে বেকারভাতা গ্রহণ করছে। আর প্রায় তিন কোটি মানুষের কাছে পর্যাপ্ত খাবার নেই। এজন্য শুক্রবার (২২ জানুয়ারি) বাইডেন দুটি নির্বাহী আদেশে সই করতে পারেন। একটি শিশুদের জন্য খাদ্য সহায়তার পরিসর বৃদ্ধি অন্যটি সবচেয়ে দুর্দশাগ্রস্ত পরিবারগুলোর আর্থিক সহায়তার চেক দ্রুত ছাড় করা সম্পর্কিত।

যেসব শিশু স্কুলে সরবরাহ করা খাবারের ওপর বহুলাংশে নির্ভরশীল, সেসব শিশুর পুষ্টি চাহিদার কথা মাথায় রেখে সরকারি খাদ্য সহায়তা কার্যক্রমের পরিসর বাড়াতে একটি নির্বাহী আদেশে সই করবেন বাইডেন। এছাড়া যেসব পরিবার বেশি দুর্দশাগ্রস্ত, তাদেরকে সরকারি আর্থিক সহায়তার চেক দ্রুত পাঠানোর ব্যবস্থা গ্রহণের জন্য আরেকটি নির্বাহী আদেশ জারি করবেন।

বাইডেন অভিষেকের আগেই করোনা মোকাবিলায় তৃতীয় নাগরিক প্রণোদনা হিসেবে ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের একটি প্যাকেজ ঘোষণা করেছেন। কিন্তু এই প্যাকেজ কংগ্রেসে নিয়ম মেনে পাস হতে সময় লাগবে। এই সময়ের মধ্যে দুর্দশাগ্রস্ত মানুষেরা যাতে আর সমস্যায় না পড়ে, তা নিশ্চিত করতেই এ দুই নির্বাহী আদেশ জারির সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন।

নির্বাহী আদেশ দুটি সম্পর্কে হোয়াইট হাউস ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের পরিচালক ব্রায়ান ডিজ বলেন, করোনা মহামারির কারণে যুক্তরাষ্ট্রের অর্থনীতি ভীষণ অনিশ্চয়তার মধ্য দিয়ে যাচ্ছে। এই পদক্ষেপ (নির্বাহী আদেশ) প্রস্তাবিত নাগরিক প্রণোদনা আইনের কোনো বিকল্প নয়। এটি বরং লাখো মার্কিন পরিবারকে এই সময়টাতে জীবিত রাখতে করা হচ্ছে।

এফএ

RTV Drama
RTVPLUS