Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

কর্মী নিতে ১০ হাজারের বেশি ভিসা দিচ্ছে যুক্তরাজ্য

কর্মী নিচ্ছে যুক্তরাজ্য

করোনা মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশে প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় কর্মী সংকটে পড়েছে। ইতোমধ্যে অর্থনৈতিক খাত সচল রাখতে যুক্তরাজ্য সরকার অস্থায়ী ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটিতে লরিচালক ও পোল্টি খাতে ১০ হাজারের বেশি অস্থায়ী ভিসা ইস্যু করতে যাচ্ছে। আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের শেষ পর্যন্ত স্বল্পমেয়াদি এ ভিসার কার্যকারিতা থাকবে।

গতকাল শনিবার (২৫ সেপ্টেম্বর) এ ঘোষণা দেয় ব্রিটিশ সরকার।

যুক্তরাজ্যে বরিস জনসন সরকার অভিবাসন নীতি কঠোর করায় লরি, পোল্ট্রি ও রেস্টুরেন্টসহ বিভিন্ন খাতে কর্মী সংকট দেখা দিয়েছ। কর্মী সংকট নিরসনে স্বল্পমেয়াদি বিদেশি কর্মী নিয়োগ দিতে শুরু করেছে ব্রিটিশ সরকার।

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, যুক্তরাজ্যে ভারী যানবাহন চালানোর মতো প্রায় ১ লাখ চালকের অভাব রয়েছে। ট্যাংকার চালকের অভাবে পেট্রল পাম্পগুলোতে জ্বালানি সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। ফলে গ্রাহকদের লম্বা লাইন লাগছে।

ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেছেন, পেট্রল পাম্পগুলোতে দীর্ঘ লাইন তৈরি হওয়ার বিষয়টি তাড়াতাড়ি নিরসন করা হবে। কাজের উন্নতি ও নতুন চালকদের ধরে রাখতে বেতন বৃদ্ধির দিকে এগোতে হবে। বড়দিনের আগেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছেন তিনি।

তবে দেশটির ব্যবসায়িক নেতারা মনে করছেন, কর্মীদের বেতন বৃদ্ধি করলেই যুক্তরাজ্য সরকারের এই পদক্ষেপ সংকট নিরসন দূর করতে পারবে না। ব্রিটিশ চেম্বারস অব কমার্সের সভাপতি রুবি ম্যাকগ্রেগর-স্মিথের মতে, এটি অগ্নিকুণ্ডের ওপর এক ফোঁটা পানি ফেলার সমান।

তিনি বলেছেন, নতুন ভিসার সংখ্যা একেবারেই অপর্যাপ্ত এবং সংকটের তীব্রতা মোকাবিলায় যথেষ্ট নয়। এছাড়া নতুন চালক নিয়োগে বাড়তি পরীক্ষার প্রভাব পড়তেও অনেক সময় লাগবে।

যুক্তরাজ্যে এখন যারা ভারী গাড়ি চালাচ্ছেন না কিন্তু লাইসেন্স আছে, এমন লাইসেন্সধারী প্রায় ১০ লাখ চালকের কাছে চিঠি পাঠাবে। তাদের কাজে ফিরতে অনুরোধ জানাবে।

লরিচালকের অভাবে শুধু জ্বালানি সরবরাহেই নয়, সংকট দেখা দিয়েছে যুক্তরাজ্যের কারখানা, রেস্টুরেন্ট ও সুপারমার্কেটগুলোতে।

সূত্র: এএফপি, ব্যাংকক পোস্ট

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS