• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চলতি বছর সোয়া ৪ লাখের বেশি অভিবাসী নেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ আগস্ট ২০২২, ১৫:৪৭
চলতি বছর সোয়া ৪ লাখের বেশি অভিবাসী নেবে কানাডা
ছবি : সংগৃহীত

উন্নত ও নিরাপদ জীবনযাপন, চাকরি বা পড়াশোনার জন্য বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ কানাডা। আর তাই উত্তর আমেরিকার এই দেশটি বর্তমানে অভিবাসীদের কাছে একটি আকর্ষণীয় গন্তব্য। চলতি বছর ৪ লাখ ৩০ হাজার অভিবাসীকে স্থায়ী বসবাসের সুযোগ দিয়েছে কানাডা। খবর ভারতীয় সংবাদমাধ্যম লাইভ মিন্টের।

গত ৯ আগস্ট এক প্রতিবেদনে লাইভ মিন্ট জানিয়েছে, উত্তর আমেরিকার এই দেশটিতে বর্তমানে ১০ লাখ চাকরির সুযোগ রয়েছে।

একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চলতি বছরের মে মাসে লেবার ফোর্স সার্ভের একটি সমীক্ষায় কানাডায় বর্তমানে নিম্ন বেকারত্বের হারের সঙ্গে উচ্চহারে কর্মসংস্থান খালি থাকার বিষয়টি উল্লেখ করা হয়েছে। সেখানে কানাডার বিভিন্ন সেক্টরে ক্রমবর্ধমান শ্রম ঘাটতির বিষয়টি তুলে আরও বলা হয়েছে, আগামী দিনে আরও বেশি সংখ্যক অভিবাসীকে আমন্ত্রণ জানাতে দেশটি বাধ্য হবে।

শুধুমাত্র ২০২২ সালেই কানাডায় ৪ লাখ ৩০ হাজারেরও বেশি অভিবাসীকে স্থায়ী বাসিন্দা (পিআর) হিসেবে আমন্ত্রণ জানানো হবে। আর ২০২৪ সালে এই সংখ্যা বেড়ে হবে ৪ লাখ ৫০ হাজার। কর্মসংস্থান এবং বেতনের সমীক্ষা অনুযায়ী, সমগ্র কানাডার ভেতরে অন্টারিওতে চাকরি খালি রয়েছে সবচেয়ে বেশি। সেখানে বর্তমানে ৩০ হাজার চাকরির সুযোগ রয়েছে। অন্যদিকে ম্যানিটোবায় ২ হাজার ৫০০টি চাকরির শূন্যপদ রয়েছে।

স্বাস্থ্যসেবা এবং সামাজিক পেশাদার, বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত পরিষেবা খাতে চাকরি বেড়েছে। প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের মে মাস থেকে কানাডায় তাদের নিয়োগকর্তার কাছ থেকে বেতন বা সুবিধা গ্রহণকারী কর্মচারীর সংখ্যা প্রথমবারের মতো হ্রাস পেয়েছে। ইতোমধ্যে যে খাতগুলোতে কর্মসংস্থান ব্যাপকভাবে হ্রাস হয়েছে তা হলো- শিক্ষা পরিষেবা, স্বাস্থ্যসেবা এবং সামাজিক সহায়তার মতো পরিষেবা-উৎপাদনকারী খাত।

সমীক্ষা অনুসারে, স্বাস্থ্যসেবা এবং সামাজিক পরিষেবা খাতে চাকরির শূন্যপদের হার তীব্রভাবে বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪৩ হাজারটিতে। চলতি বছরের এপ্রিল মাসে শূন্যপদের হারের তুলনায় যা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। সঙ্গে এটি ২০২১ সালের মে মাসের তুলনায় ২০ শতাংশ বেশি। নোভা স্কোটিয়া এবং ম্যানিটোবা উভয় প্রদেশেই গত মে মাসে জব ভ্যাকেন্সির হার ১০ শতাংশের বেশি ছিল। মূলত, আবাসন এবং খাদ্য পরিষেবা খাতেই ১ লাখ ৬১ হাজার শূন্যপদ রয়েছে বলে জানিয়েছে প্রদেশ দুটি।

মন্তব্য করুন

daraz
  • উত্তর আমেরিকা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিউনিসিয়া উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবি, নিহত ১৪
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
X
Fresh