Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

মমতা কী ভারতের প্রধানমন্ত্রী হতে পারবেন?

মমতা কী ভারতের প্রধানমন্ত্রী হতে পারবেন?
মমতা কী ভারতের প্রধানমন্ত্রী হতে পারবেন?

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে আবারও জয়ী হয়েছেন মমতা ব্যানার্জি। আজ বুধবার (৫ মে) স্থানীয় সময় বেলা পৌনে ১১টার দিকে মুখ্যমন্ত্রী হিসেবে টানা তৃতীয়বারের মতো কলকাতার রাজভবনে শপথ গ্রহণ করেন তিনি। শপথ গ্রহণের পর প্রশ্ন উঠছে তিনি কী কেবলেই মুখ্যমন্ত্রী হিসেবেই রাজনীতির ইনিংস শেষ করবেন, নাকি কখনো দিল্লিতেও প্রধানমন্ত্রীর দাবিদার হিসেবে দেখা যাবে তকে।

মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গ দখলে যেভাবে প্রতিদ্বন্দ্বী বিজেপিকে পরাজিত করেছেন তাতে অনেকেই এখন মনে করছেন যে, আগামী সাধারণ নির্বাচনে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার মতোও যোগ্যতা রাখেন মমতা।

তৃণমূল কংগ্রেসের সিনিয়র এমপি কাকলি ঘোষদস্তিদার বিবিসি’কে জানিয়েছেন, অবশ্যই তাদের দল মমতা ব্যানার্জিকে একদিন ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। আমাদের নেতৃ একদম শূন্য থেকে উঠে এসেছেন শুধুমাত্র তার দৃঢ়তা, দক্ষতা এবং প্রশাসনিক সামর্থ্যের যোগ্যতায়। মোদিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার মতো সকল যোগ্যতাই রয়েছে মমতার। তবে এ নিয়ে এখনো আলোচনা হয়নি দলের ভেতরে।

তিনি আরও বলেন, আমরা মনে প্রাণে বিশ্বাস করি তৃণমূল কংগ্রেসের আমাদের এই নেত্রী একদিন অবশ্যই ভারতের প্রধানমন্ত্রী হতে পারেন।

এদিকে ভারতের রাজধানী দিল্লির সিনিয়র সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার সোমা চৌধুরী বলেছেন, মমতা ব্যানার্জি প্রধানমন্ত্রীত্বের দৌড় প্রতিযোগিতায় নামতে পারবেন কিনা এ বিষয়ে অগ্রিম বলা খুবই মুশকিল। তবে বর্তমানে ভারতে রাজনৈতিক যে ধারা বইছে তাতে এটা একদম অসম্ভবও নয়।

এসআর/

RTV Drama
RTVPLUS