• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দুধ দিচ্ছে ভারতীয় এই পাঁঠা!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২০, ১৮:৪৪
male goat from Rajasthan has udders and produces milk everyday
সংবাদ প্রতিদিন থেকে নেয়া

কখনও দেখেছেন কোনও পাঁঠা দুধ দিচ্ছে ছাগলের মতো?‌ না দেখে থাকলে এবার নিশ্চয়ই দেখতে পাবেন। কারণ ভারতের রাজস্থানের ঢোলপুরে খোঁজ মিলেছে এমনই এক পাঁঠার। যে কিনা রোজ দুধ দেয়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। তবে কোনও দৈবশক্তি বা কুসংস্কার নয়‌!‌ পশু বিশেষজ্ঞদের মতে, হরমোনজনিত সমস্যার কারণেই ওই পাঁঠাটি দুধ দিতে পারে। খবর সংবাদ প্রতিদিনের।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ঢোলপুরের ওই পাঁঠাটি এখন রীতিমতো খবরের শিরোনাম। কারণ একটাই, কীভাবে একটি পাঁঠা দুধ দিতে পারে,‌ তা নিয়েই মানু্ষজনের কৌতূহল। জানা গেছে, পাঁঠাটির মালিকের নাম রাজীব কুশাওয়া। ঢোলপুরের কাছে গুরজা গ্রামের বাসিন্দা রাজীব।

এএনআইকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, আড়াই মাস বয়সে পাঁঠাটিকে কেনেন তিনি। কিন্তু এরপর ছয় মাস কেটে গেলেও বোঝা যায়নি কিছু। তারপর থেকেই দেখা যায় ওর স্তন বাড়ছে। এরপরই তারা দুধ বের করার চেষ্টা করেন এবং তাতে সফলও হন।

রাজীব কুশাওয়া আরও জানান, বর্তমানে প্রতিদিন ২০০–২৫০ গ্রাম দুধ দিচ্ছে ওই পাঁঠাটি। এই প্রসঙ্গে তারই এক প্রতিবেশী রুকমাকেশ চাহারের বক্তব্য, ‌কোনও পাঁঠা দুধ দিচ্ছে!‌ কোনোদিনও সেটা চোখে দেখিনি। আর তাই আমি নিজেই চেষ্টা করি। সত্যিই পাঁঠাটি দুধ দিতে সক্ষম।‌

পশু বিশেষজ্ঞদের মতে, এক লাখে এরকম ঘটনা কেবল একবারই হয়। মাতৃজঠরে ভ্রূণ অবস্থায় থাকাকালীন হরমোনজনিত কারণে এই বিরল ক্ষমতার অধিকারী হয়েছে ওই পাঁঠাটি। তবে সেসব নিয়ে কোনও ভাবনা নেই স্থানীয় মানুষজনের মনে। ইতোমধ্যেই অনেকেই সেটিকে দেখতেও এসেছেন। শুধু তাই নয়, নেটদুনিয়ায় পাঁঠাটির এই কীর্তি রীতিমতো ভাইরাল।

মন্তব্য করুন

daraz
  • ব্যতিক্রম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh