Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

নৌকায় চড়ে ইতালি গেল বাংলাদেশিসহ ৬৮৬ জন

নৌকায় চড়ে ইতালি: ফাইল ছবি

জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৬৮৬ অভিবাসী ইতালিতে পৌঁছেছে বলে তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক বেশ কয়েকটি গণমাধ্যম।

মঙ্গলবার শত শত অভিবাসী নৌকায় চড়ে ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ লাম্পেদুসায় পৌঁছেছে বলে দেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির সংবাদসংস্থা আনসা বলেছে, গতকাল সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে ৬৮৬ অভিবাসীকে নিয়ে একটি নৌকা ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ লাম্পেদুসায় পৌঁছেছে। পরে পুলিশের উদ্ধারকৃত অভিবাসীদের আরেকটি দল ছোট নৌকায় করে সেখানে পৌঁছায়।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, করোনা মহামারিতে সংক্রমণ এড়াতে অভিবাসীদের স্বাস্থ্যবিধি পালনে কোয়ারেন্টাইনের জন্য অন্য একটি নৌযানে সরিয়ে নেওয়া হবে। সূত্র: রয়টার্স, আনসা।

অভিবাসীদর ঢল ভালোভাবে মোকাবিলার জন্য ইতালি বারবার ইউরোপের অন্য দেশগুলোর কাছে সহযোগিতা চেয়ে আসছে। কারণ ইউরোপে পৌঁছানোর চেষ্টাকারী বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীদের অন্যতম অবতরণস্থল ইতালির দক্ষিণের লাম্পেদুসা দ্বীপ।

আন্তর্জাতিক গণমাধ্যম আনসা বলছে, ১৫ মিটার একটি মাছ ধরার নৌকায় ৬৮৬ জন অভিবাসী লাম্পেদুসায় পৌঁছে। এ সময় অসুস্থ হয়ে পড়ায় পাঁচ অভিবাসীকে হাসপাতালে নেওয়া হয়। অভিবাসীদের বেশিরভাগই বাংলাদেশ, মিসর, চাদ, মরক্কো, সিরিয়া, সুদান, নাইজেরিয়া, ইথিওপিয়া এবং সেনেগালের নাগরিক।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, চলতি বছরের শুরু থেকে গত ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইতালি উপকূলে প্রায় ৪৪ হাজার ৮০০ অভিবাসী পৌঁছেছেন। যা গত বছরের একই সময়ের চেয়ে ২৩ হাজার ৫১৭ জন বেশি।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS