logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

করোনার উৎপত্তি স্থলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রবেশ করতে দেয়নি চীন

China, allow, World Health Organization, enter, place,origin, corona
করোনার উৎপত্তি স্থলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রবেশ করতে দেয়নি চীন
করোনাভাইরাস সংক্রমণের উৎপত্তি স্থল চীনের উহান শহরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে প্রবেশ করতে দেয়নি চীন।এতে অসন্তোষ  প্রকাশ করেছেন সংস্থার মহাপরিচালক টেডরস গেব্রিয়াসাস আধানম।

করোনার উৎস অনুসন্ধানে উহান শহরে তদন্তের জন্য দীর্ঘদিন ধরে চীনের সঙ্গে দেনদরবার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত মাসে চীন এতে সম্মতি দিলে জানুয়ারির শুরুতে ১০ সদস্যের শক্তিশালী তদন্ত দল গঠন করা হয়। মঙ্গলবার তদন্ত দলের দুই সদস্য চীনের উদ্দেশে রওনা হয়েছেন। তবে চূড়ান্ত মুহূর্তে চীন তাদেরকে উহান শহরে প্রবেশে অনুমতি দেয়নি। অন্যরা ভিসা জটিলতার কারণে শেষ মুহূর্তে যাত্রা বাতিল করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি সেবা বিভাগের প্রধান মাইক রায়ান জানিয়েছেন, দুজনের এক জন ফিরে এসেছেন এবং অপরজন তৃতীয় একটি দেশে ট্রানজিট নিয়েছেন। সূত্র: বিবিসি

টেডরস গেব্রিয়াসাস আধানম বলেছেন, আজ আমরা জানতে পেরেছি যে, চীনে তদন্ত দলের পৌঁছার জন্য সেদেশের কর্মকর্তারা এখনও প্রয়োজনীয় অনুমতি চূড়ান্ত করেনি। আমি চীনের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং আমি আবারও স্পষ্ট করছি যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য এই মিশন অগ্রাধিকারমূলক। চীন অবশ্য দাবি করেছে, কিছু ভুল বোঝাবুঝি হয়ে থাকতে পারে এবং এ নিয়ে জটিলতার  কিছু নেই।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, আমরা আন্তর্জাতিক সহযোগিতাকে সমর্থন করছি এবং অভ্যন্তরীণ প্রস্তুতি এগিয়ে নিচ্ছি। আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছি এবং আমি যতদূর জানি, তারিখ ও আয়োজনের বিষয়ে আমরা এখনও আলোচনা করছি।

এফএ

RTV Drama
RTVPLUS