logo
  • ঢাকা মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩০ জন, আক্রান্ত ১৩৫৬ জন, সুস্থ হয়েছেন ১০৬৬ জন: স্বাস্থ্য অধিদপ্তর

প্রথম ট্রায়ালে সম্ভাবনা দেখিয়েছে মডার্নার করোনা টিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ১৫ জুলাই ২০২০, ১৪:১৭ | আপডেট : ১৫ জুলাই ২০২০, ১৫:০৮
US COVID-19 Vaccine Enters Final Stage Trial This Month
সিএনবিসি থেকে নেয়া
মার্কিন বায়োটেক কোম্পানি মডার্না জানিয়েছে, তারা আগামী ২৭ জুলাই থেকে তাদের করোনাভাইরাস টিকার চূড়ান্ত পরীক্ষা শুরু করবে। প্রথম ধাপের পরীক্ষায় সম্ভবনার পরিপ্রেক্ষিতে সংস্থাটি এ কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রে মানবদেহে করোনার টিকা পরীক্ষা শুরু করা প্রথম প্রতিষ্ঠান হচ্ছে মডার্না। খবর সিএনবিসি নিউজের।

এরই মধ্যে ট্রায়ালের ব্যাপারে যাবতীয় তথ্য এবং স্বেচ্ছাসেবীদের জন্য নির্দেশনা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। মডার্নার মুখপাত্র রে জর্ডান চূড়ান্ত পরীক্ষার এই সম্ভাব্য সময় সম্পর্কে সিএনবিসিকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ২১ জুলাই থেকে ক্লিনিক্যাল সাইটে গিয়ে স্বেচ্ছাসেবীরা নিবন্ধন করতে পারবেন।

যুক্তরাষ্ট্রে মানবদেহে করোনার টিকা প্রয়োগ করা প্রথম প্রতিষ্ঠান হচ্ছে মডার্না। সংস্থাটি গত ১৬ মার্চ তাদের তৈরি করা করোনার একটি টিকা স্বেচ্ছাসেবীদের শরীরে প্রয়োগ করে।

এদিকে চূড়ান্ত ধাপের পরীক্ষার জন্য ৩০ হাজার প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবী নিবন্ধনের লক্ষ্য নিয়েছে মডার্না। তাদের টিকা করোনা প্রতিরোধ করে কিনা এই ধাপে তা পরীক্ষা করে দেখা হবে। টিকাটি মানবদেহের জন্য নিরাপদ কিনা সেটিও পরীক্ষা করে দেখা হবে এই ধাপে।

অংশগ্রহণকারীদের টিকা বা একটি প্লেসেবো দেয়া হবে। এরপর পরবর্তী দুই বছর তাদের স্বাস্থ্য অবস্থা ট্র্যাক করা হবে। এসময়ের মধ্যে তাদের করোনা হয়েছে কিনা বা টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে কিনা তা ট্র্যাক করা হবে। এছাড়া নিয়মিত বিরতিতে অংশগ্রহণকারীদের অ্যান্টিবডির মাত্রা মেপে দেখবেন গবেষকরা।

এর আগে মঙ্গলবার নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে তাদের প্রথম ট্রায়ালের ডাটা প্রকাশ করে মডার্না। প্রথম ট্রায়ালে ৪৫ জনকে মডার্নার ওষুধ দেয়া হয়েছিল। সেখানে ওষুধটি নিরাপদ কিনা তা পরীক্ষা করে দেখা হয়েছে। কোম্পানিটি বলছে, করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ব্যক্তিদের শরীরে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়েছে, তাদের ওষুধ প্রয়োগের পর অংশগ্রহণকারীদের শরীরে তার চেয়ে চারগুণ বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪২১০২ ১৩৭৯০৫ ৩১৮৪
বিশ্ব ১৮২৫২২৭৫১১৪৫৫৭৮০৬৯৩১১৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়