• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

করোনায় বহু বছর পিছিয়ে যেতে পারে বিশ্ব: গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জুলাই ২০২০, ১৩:০৬
COVID-19 could set us back years says Guterres
আল জাজিরা থেকে নেয়া

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস মহামারির কারণে বিশ্ব অর্থনৈতিক অগ্রগতি ‘বহু বছর এবং এমনকি কয়েক দশক’ পর্যন্ত পিছিয়ে যেতে পারে। সোমবার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অগ্রগতি শীর্ষক এক উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে গুতেরেস এই মন্তব্য করেন।

গুতেরেস বলেন, করোনা সংকটের আগেই বিশ্ব ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে সঠিক পথে ছিল না। তিনি বলেন, যখন আমাদের এগিয়ে যাওয়ার কথা তখন করোনা আমাদের বহু বছর এবং এমনকি কয়েক দশক পর্যন্ত পিছিয়ে দিতে পারে। এর ফলে দেশগুলোকে ব্যাপক ঘাটতি এবং প্রবৃদ্ধির চ্যালেঞ্জের মধ্য দিতে যেতে হবে। এই সংকট আমাদেরকে এসডিজি অর্জন থেকে অনেক দূরে সরিয়ে দিচ্ছে।

জাতিসংঘের মহাসচিব বলেন, করোনা মহামারির কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। রাতে না খেয়ে শুতে যাওয়া মানুষের সংখ্যা এই বছর আরও অনেক বেশি হতে পারে। তিনি বলেন, রিপোর্ট খুব স্পষ্ট, যদি এই ধারা অব্যাহত থাকে তাহলে ২০৩০ সালের মধ্যে ক্ষুধামুক্ত এসডিজি অর্জন সম্ভব হবে না।

গুতেরেস বলেন, ১৮৭০ সালের পর এই প্রথম মাথাপিছু আয়ের পরিমাণ ব্যাপকমাত্রায় কমছে। এমন পরিস্থিতিতে ৭০ থেকে ১০০ মিলিয়ন মানুষ চরম দারিদ্র্য সীমায় নেমে যেতে পারে। এছাড়া চলতি বছরের শেষ নাগাদ প্রায় ২৬৫ মিলিয়ন মানুষ চরম খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যেও পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘের মহাসচিব।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh