• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সূর্যের আলোতে মরতে পারে করোনা: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুন ২০২০, ১২:৩৯
Summer rays may kill coronavirus in half hour says study
থাই মেডিকেল নিউজ থেকে নেয়া

যুক্তরাষ্ট্র ও বিশ্বের বিভিন্ন শহরে গ্রীষ্মের এই সময়ে ভরদুপুরের রোদের সংস্পর্শে আসলে ১১-৩৪ মিনিটের মধ্যে করোনাভাইরাসের ৯০ শতাংশ বা তার চেয়ে বেশি নিষ্ক্রিয় হবে। চলতি মাসের শুরুর দিকে জার্নাল অব ফটোকেমিস্ট্রি অ্যান্ড ফটোবায়োলজিতে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর আনাদোলু এজেন্সির।

হোসে-লুইস সাগরিপান্টি ও সি ডেভিড লাইটল এই গবেষণা চালান। বছরের বিভিন্ন সময় বিশ্বের বিভিন্ন শহরে কৃত্রিম এবং সূর্যের বেগুণী রশ্মির তেজষ্ক্রিয়তায় করোনার নিষ্ক্রিয়তা দেখার চেষ্টা করেন এই দুই বিজ্ঞানী।

তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, বিশ্বের বিভিন্ন জনবহুল শহরে গ্রীষ্মের সময় ‌‘অপেক্ষাকৃত দ্রুত’ নিষ্ক্রিয় হয় এই ভাইরাস। সেখানে দেখা যায়, করোনার প্রাদুর্ভাব, বিস্তারের হার ও স্থায়িত্বকালের সঙ্গে সূর্যের আলোর ভূমিকা রয়েছে। গবেষকদের মতে, ডিসেম্বর থেকে মার্চ সময়কালে ভাইরাসটি একদিন বা তারও বেশি সময় কোনও কিছুর ওপরে বেঁচে থাকতে পারে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও সতর্ক করে দিয়ে বলেছে, সূর্যের আলো করোনাভাইরাসকে প্রতিরোধ করতে পারে না। এর ব্যাখ্যায় সংস্থাটি জানিয়েছে, রোদের মধ্যে অবস্থান করা বা ২৫ ডিগ্রির বেশি তাপমাত্রাও করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম নয়। আবহাওয়া যেমনই হোক, করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh