• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

করোনা থেকে দুই বছর সুরক্ষা দেবে রাশিয়ার তৈরি টিকা

আন্তর্জাতিক ডেস্ক,আরটিভি অনলাইন

  ২২ জুন ২০২০, ১৬:১৩
Russian coronavirus vaccine to protect against COVID-19 for 2 years
দ্য ন্যাশন থেকে নেয়া

করোনাভাইরাসের এখনও পর্যন্ত কোনও কার্যকরী টিকা আবিষ্কার হয়নি। তবে রাশিয়ার গবেষকরা দাবি করেছেন যে, তাদের তৈরি করা একটি টিকা করোনাভাইরাস থেকে দুই বছর পর্যন্ত সুরক্ষা দেবে। খবর দ্য ন্যাশনের।

রাশিয়ার গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এই টিকা তৈরি করেছে। রাশিয়ার জাতীয় এই গবেষণা কেন্দ্রের পরিচালক আলেকজান্ডার গিন্সবার্গ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এটা দেশটির জনগণকে দুই বছরের জন্য করোনাভাইরাস থেকে সুরক্ষা দেবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত সংবাদপত্র ক্রাসনায়া জাভেজদাকে দেয়া এক সাক্ষাৎকারে গিন্সবার্গ এই মন্তব্য করেছেন।

গিন্সবার্গ বলেন, আমাদের ভ্যাকসিনটি শুধু অ্যান্টিবডি তৈরি করছে না, পাশাপাশি দীর্ঘ সময়ের জন্য মানুষকে সুরক্ষিত রাখবে বলে আমরা প্রমাণ পেয়েছি। তিনি বলেন, এই টিকা নেয়ার পর কমপক্ষে দুই বছর বা তার বেশি করোনা থেকে মানুষ সুরক্ষিত থাকবে।

তিনি আরও বলেন, রাশিয়াজুড়ে গণহারে এই টিকা দেয়ার জন্য ৫০-৬০ মিলিয়ন বা ৭০ মিলিয়ন ডোজ তৈরি করতে হবে। এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলতি মাসের প্রথম দিকে শুরু হয়েছে। আগামী জুলাই মাসের শেষ নাগাদ এটা সমাপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
করোনায় আক্রান্ত হলেন ডিবিপ্রধান হারুন
X
Fresh