• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

উচ্চ রক্তচাপ রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুন ২০২০, ১৭:৫৬
high blood pressure could double risk of Coronavirus death
প্রতীকী ছবি

গবেষকরা শুক্রবার বলেছেন, যেসব ব্যক্তির উচ্চ রক্তচাপ রয়েছে তাদের ক্ষেত্রে করোনাভাইরাসে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ। চীনের উহান শহরের একটি হাসপাতালের প্রায় তিন হাজার রোগীর ডাটার ওপর ভিত্তি করে দ্য ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

এই গবেষণা সিনিয়র লেখক ও চীনের জিয়ানের শিজিং হাসপাতালের একজন কার্ডিওলজিস্ট ফেই লি বলেন, যেসব রোগী উচ্চ রক্তচাপ রয়েছে তারা যে করোনায় মারা যাওয়ার বেশি ঝুঁকিতে আছেন, তা তাদের উপলব্ধি করা দরকার।

তিনি বলেন, এই মহামারির সময় তাদের নিজের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা উচিত এবং করোনাভাইরাসে আক্রান্ত হলে তাদের দিকে বেশি নজর দেয়া দরকার।

চীন ও আয়ারল্যান্ডের গবেষকরা এই গবেষণা চালিয়েছেন। তারা চীনের উহানের হৌশেনশান হাসপাতালে ৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত ভর্তি হওয়া ব্যক্তিদের কেসগুলো খতিয়ে দেখেন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব আয়ারল্যান্ড গ্যালওয়ের গবেষকরা ২ হাজার ৮৬৬ জন করোনার রোগী ডাটা বিশ্লেষণ করেন। সেখানে তারা দেখতে পান যে, এসব রোগীর প্রায় ৩০ শতাংশ বা ৮৫০ জনের হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ ছিল।

গবেষণায় দেখা যায় যে, করোনায় আক্রান্ত হওয়ার পর উচ্চ রক্তচাপ থাকা ৮৫০ জনের মধ্যে চার শতাংশ বা ৩৪ জনের মৃত্যু হয়েছে। আর উচ্চ রক্তচাপ ছিল না এমন ২ হাজার ২৭ জন রোগীর মধ্যে ১.১ শতাংশ বা ২২ জনের মৃত্যু হয়েছে।

পরে এসব ব্যক্তির বয়স, লিঙ্গ এবং অন্যান্য মেডিকেল কন্ডিশন দেখার পর গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে অভ্যাসে নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপ
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
X
Fresh