itel
logo
  • ঢাকা সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৫৫ জন, আক্রান্ত ২৭৩৮ জন, সুস্থ হয়েছেন ১৪০৯ জন: স্বাস্থ্য অধিদপ্তর

করোনার চিকিৎসায় আভিফাভিরের অনুমোদন দিলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ জুন ২০২০, ১৯:৩৮
Russia to roll out its first approved covid-19 drug
জাপান টাইমস থেকে নেয়া
প্রাণঘাতী করোনাভাইরাসের কোনও ওষুধ বা টিকা এখনও পর্যন্ত আবিষ্কার হয়নি। তবে করোনার চিকিৎসায় একটি ওষুধের অনুমোদন দিয়েছে রাশিয়া। আগামী ১১ জুন থেকে রাশিয়ার বিভিন্ন হাসপাতালে রোগীদের ওপর এই ওষুধ প্রয়োগ শুরু হবে। খবর আনন্দবাজার ও জাপান টাইমসের।

রাশিয়ার আরডিইএফ সভরেন ওয়েলথ ফান্ডের প্রধান কিরিল ডিমিত্রিয়েভ বলেছেন, ওষুধটির নাম রাখা হয়েছে আভিফাভির। তিনি বলেছেন, যে সংস্থা এই ওষুধ প্রস্তুত করেছে, তারা মাসে ৬০ হাজার রোগীর চিকিৎসার মতো ওষুধ তৈরি করতে সক্ষম।

আভিফাভির একটি জীবাণুনাশক ওষুধ। করোনার কোনও টিকা এখনও পর্যন্ত বের হয়নি। আর মানুষের ওপর করোনার যত ওষুধ পরীক্ষা করা হয়েছে, কোনোটাই তেমন কাজে দেয়নি। যুক্তরাষ্ট্রের তৈরি ওষুধ রেমডেসিভির কিছু ক্ষেত্রে কাজ করেছে বলে দাবি করা হয়েছে। কয়েকটি দেশে রোগীদের ওপর প্রয়োগও করা হচ্ছে এই ওষুধ।

তবে করোনার চিকিৎসায় রাশিয়ার অনুমোদন পাওয়া এই আভিফাভিরের আসল নাম ফাভিপিরাভির। ৯০ এর দশকের শেষদিকে এই ওষুধ তৈরি করা হয়েছিল। আরডিআইএফ প্রধান ডিমিত্রিয়েভ বলছেন, রুশ বিজ্ঞানীরা ওই ওষুধই আরও উন্নত করেছেন। এ ব্যাপারে আগামী দুই সপ্তাহের মধ্যে সব তথ্য তারা সামনে আনতে পারবে।

জাপানও আভিগান নামে ওই একই ওষুধের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। তবে এখনও রোগীদের ওপর সরাসরি পরীক্ষার সম্মতি দেয়নি দেশটি। আভিফাভিরকে অবশ্য রুশ সরকার তাদের ওষুধের তালিকায় এনে ফেলেছে।

ডিমিত্রিয়েভ জানিয়েছেন, ৩৩০ জনের ওপর এই ওষুধের পরীক্ষা হয়েছে। দেখা গেছে, বেশিরভাগ ক্ষেত্রে চারদিনের মধ্যে এটি সফলভাবে করোনা চিকিৎসা করেছে। তিনি বলেছেন, তাদের ধারণা এটিই করোনার প্রকৃত ওষুধ। এটি পুরোপুরি সফল হলে রাশিয়ায় পুরোদস্তুর কাজকর্ম শুরু করা যাবে বলেও মনে করছেন তারা।

উল্লেখ্য, রাশিয়ায় এখন পর্যন্ত ৪ লাখ ১৪ হাজার ৮৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। বিশ্বে সংক্রমিত দেশের তালিকায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরই রাশিয়ার অবস্থান। তবে দেশটিতে করোনায় মৃত্যুর হার তুলনামূলকভাবে কম। রাশিয়ায় এখন পর্যন্ত ৪ হাজার ৮৫৫ জন করোনায় মারা গেছে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬২৪১৭ ৭২৬২৫ ২০৫২
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়