itel
logo
  • ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ২৯ জন, আক্রান্ত ৩২৮৮ জন, সুস্থ হয়েছেন ২৬৭৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে যুক্তরাষ্ট্রে ষষ্ঠদিনের মতো সহিংস বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ জুন ২০২০, ১৩:১৫ | আপডেট : ০১ জুন ২০২০, ১৩:২৪
violent protest for 6 days in US after george floyed death
বিবিসি বাংলা থেকে নেয়া
যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের প্রতিবাদে দেশটিতে ব্যাপক সহিংসত বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। দেশটির অন্তত ৪০টি শহরে কারফিউ জারি করা হয়েছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই কারফিউ ভঙ্গ করা হয়েছে, যা ব্যাপক উত্তেজনার জন্ম দিয়েছে। খবর বিবিসি বাংলার।

নিউইয়র্ক, শিকাগো, ফিলাডেলফিয়া ও লস অ্যাঞ্জেলসে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার শেল ও মরিচের গুড়ো নিক্ষেপ করেছে। ন্যাশনাল গার্ড রোববার জানিয়েছে, ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভকারীরা আবারও জমায়েত হয়ে পুলিশের প্রতি মারমুখী আচরণ করেছে।

রোববারও কয়েকটি জায়গায় পুলিশের গাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। দাঙ্গা পুলিশও টিয়ার শেল ও ফ্ল্যাশ গ্রেনেড ছুড়ে পাল্টা জবাব দিয়েছে। ফিলাডেলফিয়াতে স্থানীয় টিভিতে পুলিশের গাড়ি ভাঙচুর ও লুটপাটের দৃশ্য দেখানো হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন, ফিলাডেলফিয়াতে আইন শৃঙ্খলা পরিস্থিতি, এখন! তারা দোকান লুট করছে। আমাদের গ্রেট ন্যাশনাল গার্ডকে ডাকুন।

ক্যালিফোর্নিয়ার স্যান্টা মনিকায় লুটপাটের খবর পাওয়া গেছে। এদিকে মিনিয়াপোলিসে বিক্ষোভকারীদের ওপর চালিয়ে দেয়া লরি চালককে আটক করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ফুটেজগুলোতে দেখা যাচ্ছে লরিটি থেমে যাওয়ার পর লোকজন চালককে টেনে হিঁচড়ে বের করছে। পরে চালককে অল্প আহতাবস্থায় হাসপাতালে নেয়া হয় এবং তাৎক্ষনিকভাবে সেখান থেকে ক্ষয়ক্ষতির আর কোনও খবর পাওয়া যায়নি।

ডেনভারে হাজার হাজার মানুষ মুখে বেঁধে ও পেছনে হাত রেখে আমি নিঃশ্বাস নিতে পারছি না স্লোগান দিয়ে শান্তিপূর্ণ প্রতিবাদে অংশ নিয়েছে। মানুষ বড় ধরনের প্রতিবাদে অংশ নিয়েছে আটলান্টা, বোস্টন, মিয়ামি ও ওকলাহোমা শহরে। কয়েকটি জায়গায় দাঙ্গা পুলিশের সঙ্গে সহিংসতা হয়েছে।আটলান্টায় দুজন পুলিশ কর্মকর্তাকে শক্তি প্রয়োগের দায়ে বরখাস্ত করা হয়েছে।

পুলিশ হেফাজতে আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে এক সপ্তাহ আগে বিক্ষোভ শুরুর পর প্রায় ১০০ ব্যক্তিকে আটক করা হয়েছে। ফ্লয়েডকে হত্যার দায়ে একজন সাবেক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৯৬৭৯ ৭০৭২১ ১৯৯৭
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়