itel
logo
  • ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ২৯ জন, আক্রান্ত ৩২৮৮ জন, সুস্থ হয়েছেন ২৬৭৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

করোনা ল্যাবে তৈরির বিষয়টি উড়িয়ে দেয়া যায় না: অস্ট্রেলীয় গবেষক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ মে ২০২০, ২০:২৪ | আপডেট : ২৯ মে ২০২০, ২০:৪৪
possibility corona was made in a Chinese lab can't be ignored says Australian researcher
সংগৃহীত
অস্ট্রেলিয়ার একজন গবেষক বলেছেন, করোনাভাইরাস মানুষকে সংক্রমিত করতে এতটা নিখুঁতভাবে খাপ খাইয়ে নিয়েছে যে এটা চীনের একটি ল্যাবে তৈরি হয়েছে এমন সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। অধ্যাপক নিকোলাই পেত্রোভস্কি বলেন, এই ভাইরাসটি অন্য যেকোনো প্রাণীর চেয়ে মানুষের কোষের সঙ্গে খুব ভালোভাবে জুড়ে যাচ্ছে; এজন্যই প্রায় ৬০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। খবর ডেইলি মেইলের।

এই ভ্যাকসিন বিশেষজ্ঞ সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস কোথা থেকে ছড়িয়েছে সে বিষয়ে তদন্তের জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন যে প্রস্তাব দিয়েছেন; সেটির উত্তর জরুরি ভিত্তিতে দরকার এবং বহু আগেই শুরু করা উচিত ছিল।

অধ্যাপক পেত্রোভস্কির গবেষণার চমকে ওঠার মতো এই ফলাফল নিয়ে গত রোববার প্রথম খবর প্রকাশ করে দ্য মেইল। পরে বুধবার তার টিম ডেইলি মেইল অস্ট্রেলিয়াকে যে তথ্য দেয়, তাতে তারা বলেছেন কেন উহানের একটি ল্যাব থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা বিবেচনা করা উচিত।

করোনাভাইরাস বিভিন্ন ধরনের প্রাণীকে কতটা ভালোভাবে সংক্রমিত করে তা গবেষণা করে দেখেছেন অ্যাডিলেডের ফ্লিন্ডার্স ইউনিভার্সিটি এবং মেলবোর্নের লেট্রোব ইউনিভার্সিটির গবেষকরা। একটি স্পাইক প্রোটিনের সাহায্যে শ্বাসতন্ত্র কোষের এসিই২ রিসেপ্টর মলিকিউলের সঙ্গে নিজেকে জুড়ে রাখে করোনাভাইরাস। যত কঠিনভাবে এর সঙ্গে আটকে থাকে করোনাভাইরাস, এটা ধুয়ে যাওয়ার সম্ভাবনা ততই কম থাকে এবং হোস্টকে তত বেশিই অসুস্থ করে ফেলে।

এই ভাইরাস কোন প্রাণীকে সবচেয়ে বেশি আক্রমণ করে সেটা দেখতে দিয়ে অবাক হয়ে যান অধ্যাপক পেত্রোভস্কি। তিনি ভেবেছিলেন যে, এই ভাইরাসটি বাদুড়কে (মনে করা হয় যে এটি থেকেই ছড়িয়েছে এই ভাইরাস) বেশি আক্রান্ত করার সামর্থ্য রাখে কিন্তু তিনি দেখেন যে, এটা মানুষকে বেশি আক্রান্ত করছে।

আবার কোনো ভাইরাসের ক্ষেত্রে যত সময় গড়ায় এটা তত নতুন প্রজাতিকে আক্রান্ত করার মতো করে নিজেকে খাপ খাইয়ে নেয়। কিন্তু করোনার ক্ষেত্রের এমনটা দেখা যায়নি। অধ্যাপক পেত্রোভস্কি ডেইলি মেইল অস্ট্রেলিয়াকে বলেন, এটা একটা নতুন ভাইরাস যা কখনও মানবদেহে দেখা যায়নি। কিন্তু মানব রিসেপটারের সঙ্গে এটা জুড়ে থাকার সক্ষমতা অনেক বেশি, যা খুবই অবাক করার মতো।

তিনি বলেন, এটা প্রায় ‍নিখুঁতভাবে মানুষের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে। আমরা নিজেদের প্রশ্ন করেছি যে কী ঘটেছে। এটা কী সম্পূর্ণ আকস্মিক ছিল? অর্থাৎ এমন হতে পারে যে, প্রকৃতি কেবল মানুষকেই আক্রান্ত করার জন্য বেছে নিয়েছে। তবে আরেকটা সম্ভাবনাও রয়েছে, আর তা হচ্ছে ল্যাব তৈরি করা একটি ভাইরাস কোনোভাবে লিক হয়ে গেছে।

এ/পি

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৯৬৭৯ ৭০৭২১ ১৯৯৭
বিশ্ব ১১১৯০৬৭৮ ৬২৯৭৯১০ ৫২৯১১৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়