spark
logo
  • ঢাকা সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭ জন, আক্রান্ত ২৬৬৬ জন, সুস্থ হয়েছেন ৫৫৮০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

বিশ্বে করোনায় মৃত্যুর হার সবচেয়ে বেশি যুক্তরাজ্যে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ মে ২০২০, ১৪:৫৮ | আপডেট : ২৯ মে ২০২০, ১৫:৪৬
UK now has the highest coronavirus death rate in the world
সংগৃহীত

বিশ্বের মধ্যে করোনাভাইরাসে মৃত্যুর হারের দিক দিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। নতুন এক বিশ্লেষণে এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন অনেকটাই দেরি করে লকডাউন আরোপ করার সঙ্গে এর একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক থাকতে পারে বলে, ওই বিশ্লেষণ নির্দেশ করে। খবর বিজনেস ইনসাইডারের।

মার্চ মাসের মাঝামাঝি পর্যন্ত স্বাভাবিকের চেয়ে ৫৯ হাজার ৫৩৭ জনের মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। এর মানে হচ্ছে প্রতি ১০ লাখে ৮৯১ জনের মৃত্যু হয়েছে। ফাইনানশিয়াল টাইমসের এক বিশ্লেষণে দেখা গেছে, বছরের এই সময়ের মধ্যে বিশ্বের যেকোনো দেশের তুলনায় যুক্তরাজ্যে মৃত্যুর হার সবচেয়ে বেশি। এর ফলে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু এক লাখ অতিক্রম করে।

কিন্তু জনসংখ্যার বিচারে এই হিসাব করলে বিশ্বের যেকোনো দেশের চেয়ে যুক্তরাজ্যে মৃত্যুর হার বেশি। সেক্ষেত্রে মৃত্যুর হারের দিক দিয়ে যুক্তরাষ্ট্র, সুইডেন ও ইতালিকে পেছনে ফেলেছে যুক্তরাজ্য। এদিকে যেসব দেশ করোনার বিস্তার রোধে অপেক্ষাকৃত আগে লকডাউন জারি করেছে সেখানে মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কম

ফাইনানশিয়াল টাইমস ১৯টি দেশের মৃত্যুর হার বিশ্লেষণ করে এই তথ্য উপাত্ত পেশ করেছে। সেখানে দেখা যায়, নরওয়ে, ডেনমার্ক ও চিলি করোনা রোগী শনাক্ত হওয়ার কয়েকদিনের মধ্যে দেশব্যাপী লকডাউন ঘোষণা করে। ফলে এসব দেশে করোনায় মৃত্যুর হারও অনেকটাই কম। আর যেসব দেশ করোনাভাইরাস অনেকটাই ছড়িয়ে যাওয়ার পর লকডাউন ঘোষণা করেছে সেসব দেশে মৃত্যুর হার উল্লেখযোগ্য হারে বেশি। এসব দেশের মধ্যে রয়েছে-যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন ও ইতালির মতো দেশ।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮৩৭৯৫ ৯৩৬১৪ ২৩৫২
বিশ্ব ১২৮৫৯০৩০ ৭৪৯৩৭৭৪ ৫৬৭৯৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়