logo
  • ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

চীনের চেয়ে ভারতীয় ভাইরাসই বেশি প্রাণঘাতী: নেপালের প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ মে ২০২০, ১৯:৩০ | আপডেট : ২১ মে ২০২০, ১১:৪২
Indian virus more deadly than Chinese: Nepal's PM
প্রধানমন্ত্রী কেপি ওলি
ভারত থেকে অবৈধ পথে যারা নেপালে প্রবেশ করছে তারাই করোনাভাইরাস ছড়াচ্ছে বলে অভিযোগ করলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি।

মঙ্গলবার (১৯ মে) পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি এ অভিযোগ করেন। ভারতের প্রভাবশালী গণমাধ্যমগুলো এ খবর প্রকাশ করা হয়েছে।

এনডিটিভি তার প্রতিবেদনে জানায় প্রধানমন্ত্রী কেপি ওলি বলেন, যারা ভারত থেকে নেপালে আসছে তাদের করোনাভাইরাস আছে কিনা তার কোনও পরীক্ষা না করেই অবৈধ পথে পাঠানো হচ্ছে। এর জন্য দায়ী কিছু স্থানীয় প্রতিনিধি ও দলীয় নেতা। এই মুহূর্তে চীন ও ইতালির ভাইরাসের চেয়ে ভারতীয় ভাইরাসই  বেশি প্রাণঘাতী এবং এই ভাইরাসেই আরও বেশি মানুষ সংক্রমিত হচ্ছে।

দুই দেশের সীমান্তের বিতর্কিত জায়গায় ভারতের রাস্তা নির্মাণ নিয়ে কূটনৈতিক বিরোধে জড়ানোর পর বিরোধপূর্ণ ওই কালাপানি আর লিপুলেখ ভূখণ্ডকে  নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে নেপাল। অর্থমন্ত্রী যুবরাজ খাটিওয়াদা জানিয়েছেন, ওই ভূখণ্ডকে নিজেদের সীমানায় চিহ্নিত করে শিগগির মানচিত্র প্রকাশ করা হবে। আর তা স্কুল-কলেজের শিক্ষাক্রম এবং সরকারি সব কাজে ব্যবহার করা হবে।

চীনের তিব্বত অঞ্চল এবং ভারতের উত্তরাখণ্ডের সীমানা সংলগ্ন হিমালয় পার্বত্য এলাকায় রয়েছে লিপুলেখ পাস। এর দক্ষিণাঞ্চল নিজেদের বলে দাবি করে থাকে নেপাল। আর কালাপানি এলাকা নিয়ন্ত্রণ করে ভারত। ১৮১৬ সালের এক চুক্তির অধীনে লিপুলেখ পাসের অংশ বিশেষ দাবি করে থাকে নেপাল। হিমালয়ের ১৭ হাজার ফুট উচ্চতার ওই এলাকায় সম্প্রতি ৮০ কিলোমিটার দীর্ঘ একটি রাস্তা নির্মাণের উদ্বোধন করে ভারত। আর এরপরই ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে কূটনৈতিক নোট ধরিয়ে পাঠায় নেপাল।

এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়