logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

জুনে আরও খারাপ হবে ভারতের করোনা পরিস্থিতি: সমীক্ষা

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ২০ মে ২০২০, ১১:৩৭ | আপডেট : ২০ মে ২০২০, ১৩:২৯
covid-19 cases in india could be highest in june
সংগৃহীত
ভারতে জুন মাসের শেষদিকে করোনাভাইরাস সংক্রমণ চরম পর্যায়ে পৌঁছাতে পার। জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে অত্যন্ত ধীর গতিতে কমতে শুরু করতে পারে এই সংক্রমণ। সংক্রমণ একেবারে কমের দিকে পৌঁছাবে অক্টোবরের প্রথম সপ্তাহে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই গবেষকসহ ভারতের আরও তিন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের গবেষকদের করা সমীক্ষায় এই দাবি করা হয়েছে।

এপ্রিলের প্রথমদিকে কেন্দ্রীয় সরকারের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব) দেশের বিজ্ঞানী ও গবেষকদের কাছে ভারতের পরিপ্রেক্ষিতে কোভিড-19 মডেল তৈরির প্রস্তাব দেয়। যাদবপুর বিশ্ববিদ্যালয় দেশের আরও ১১টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে এই সমীক্ষার সুযোগ পায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর ম্যাথমেটিক্যাল বায়োলজি অ্যান্ড ইকোলজি’র কো-অর্ডিনেটর এবং গণিত বিভাগের শিক্ষক নন্দদুলাল বৈরাগী এই প্রজেক্টের মূল ইনভেস্টিগেটর।

কতদিন পর্যন্ত এই মহামারি থাকবে, সংক্রমণের সংখ্যা কোথায় গিয়ে দাঁড়াবে, কীভাবে সংক্রমণ বাড়বে, মৃত্যু হবে ইত্যাদি সমীক্ষা করে নন্দদুলাল বলেন, জুনের শেষ সপ্তাহে সংক্রমণ বাড়ার আশঙ্কা সবচেয়ে বেশি। ওইসময় দিনে সাত হাজার থেকে সাড়ে সাত হাজার জন সংক্রমিত হতে পারেন। জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে সংক্রমণের হার খুব ধীরগতিতে নিম্নমুখী হবে। আর অক্টোবরের প্রথম সপ্তাহে তা একেবারে কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ওই সমীক্ষায় আরও বলা হয়েছে যে, সংক্রমণের সংখ্যা বাড়তে বাড়তে অক্টোবরের প্রথম সপ্তাহে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে যাবে। এর আগে সোমবার দেশটিতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির রেকর্ড হয়েছিল। মঙ্গলবার ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে যায়।

উল্লেখ্য, ভারতে এখন পর্যন্ত এক লাখ এক হাজার ১৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে তিন হাজার ১৬৩ জনের।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৫১৯৯০ ৩৬৬৮৭৭ ৬৪৪৮
বিশ্ব ৬০৩২৫২৬৯ ৪১৭২৯৫৩৩ ১৪১৮৯৯২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়