• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মোবাইল ফোনের মাধ্যমে করোনার কমিউনিটি সংক্রমণ ঘটতে পারে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ মে ২০২০, ১৭:৪৫
Mobile phone surfaces transmit coronavirus
গালফ নিউজ থেকে নেয়া

দুবাই পুলিশের একজন বিজ্ঞানী রোববার গালফ নিউজকে বলেছেন যে, করোনাভাইরাস সংক্রমণের একটি মাধ্যম হচ্ছে মোবাইল ফোন এবং এটা অনেকটা ‘ট্রোজান হর্সের’ মতোই অজান্তেই ভাইরাস মানুষজনের ঘরে নিয়ে যাচ্ছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির মধ্যে এই বিজ্ঞানী বলেন, করোনাভাইরাস বিস্তারে মোবাইল ফোন গুরুত্বপূর্ণ একটি উৎস। বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৪৬ লাখের বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

দুবাই পুলিশের জেনারেল বিভাগের ফরেনসিক সায়েন্সেস ও ক্রিমিনোলজির প্রশিক্ষণ ও বিকাশ পরিচালক মেজর ডা. রশিদ আল গাফরি অস্ট্রেলিয়ার কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের একটি গ্রুপের সঙ্গে এক গবেষণায় দেখতে পেয়েছেন যে, মোবাইল ফোন করোনাসহ বিভিন্ন মাইক্রোবায়াল সংক্রমণের পথকে প্রতিনিধিত্ব করে।

আল গাফরি বলেন, আমরা বিভিন্ন মোবাইল ফোন বিশ্লেষণ করেছি এবং এগুলোর সারফেসে কয়েকশ জীবাণু পেয়েছি। মোবাইল ফোন সংক্রামক রোগজীবাণু যেমন ব্যাকটিরিয়া এবং কভিড-19 এর মতো ভাইরাস বহন করে। তিনি বলেন, মোবাইল ফোনগুলো সম্ভবত ‘ট্রোজান হর্স’ হতে পারে যা মহামারিতে কমিউনিটি সংক্রমণে ভূমিকা রাখে।

গবেষণায় দেখা গেছে, মোবাইল ফোনে প্যাথোজেনের স্থানান্তর মানুষের মধ্যে গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে; কারণ সম্ভবত কর্মস্থলে, গণপরিবহন, প্রমোদতরী এবং বিমানে মোবাইল ফোনের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
হারানো ১০৯ মোবাইল উদ্ধার করে মালিককে বুঝিয়ে দিলো পুলিশ
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh