smc
logo
  • ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭

ন্যান্সি পেলোসির কাছে ক্ষমতা হস্তান্তর করবেন না ট্রাম্প

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

|  ১৩ মে ২০২০, ১১:০৮ | আপডেট : ১৩ মে ২০২০, ১২:০৪
Donald Trump, Nancy Pelosi
সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাময়িক সময়ের জন্যও প্রেসিডেন্টের দায়িত্ব প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির হাতে হস্তান্তর করতে রাজি হবেন না।

তিনি ও তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাসে আক্রান্ত হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব কাকে দেয়া হবে এমন বিতর্কের জবাবে ট্রাম্প বলেছেন, তিনি ন্যান্সি পেলোসির কাছে ক্ষমতা হস্তান্তর করবেন না।

সম্প্রতি আমেরিকার কোনও কোনও গণমাধ্যমে খবর প্রকাশিত হয় যে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন; যদিও পেন্সের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে।

নিউজউইকের অনলাইন সংস্করের খবরে বলা হয়েছে, গতকাল গণমাধ্যম কর্মীদের পক্ষ থেকে এই আলোচনা উত্থাপন করা হয় যে, পেন্সের পাশাপাশি প্রেসিডেন্ট ট্রাম্পও প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হলে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন কিনা।

ট্রাম্প ওই আলোচনার বিষয়টি নিজের অফিসিয়াল টুইটার পেজে তুলে ধরে বলেছেন, তাহলে তো আমাকে আরও বেশি সাবধান থাকতে হবে (যেন করোনায় আক্রান্ত না হই)। ন্যান্সি দায়িত্ব নিলে তা হবে একটি নির্ঘাত বিপর্যয় এবং আমেরিকা কোনোদিন একটি কমিউনিস্ট দেশে পরিণত হতে পারে না।

আমেরিকার আইন অনুযায়ী, যেকোনো কারণে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট রাষ্ট্র পরিচালনার কাজ করতে অসমর্থ হলে পরবর্তী নির্বাচন না দেয়া পর্যন্ত কংগ্রেস তৃতীয় কোনও ব্যক্তির কাছে সাময়িকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব অর্পণ করবে। ওই আইনে আরও বলা হয়েছে, এ ধরনের পরিস্থিতিতে প্রতিনিধি পরিষদের স্পিকার নিজের দায়িত্ব অন্য কারও কাছে হস্তান্তর করে প্রেসিডেন্ট পদে বসতে পারবেন।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০১৫৮৬ ৩১৮১২৩ ৫৮৩৮
বিশ্ব ৪,৩৮,৪৪,৫১০ ৩,২২,১৩,৭৫১ ১১,৬৫,৪৫৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়