• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফ্রান্সে দুই মাস পর লকডাউন শিথিল, খুলছে দোকান-স্কুল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ মে ২০২০, ১৮:০০
France eases lockdown after eight weeks
বিবিসি থেকে নেয়া

দুই মাস পর সতর্কভাবে লকডাউন শিথিল করা শুরু করেছে ফ্রান্স। এর ফলে খুলছে দোকান-পাট ও প্রাইমারি স্কুল। একইসঙ্গে কোথাও যেতে হলে ভ্রমণ সার্টিফিকেট লাগবে না ফরাসি নাগরিকদের।

তবে রাজধানী প্যারিসসহ দেশটির বিভিন্ন অংশে এখনও কঠোর নিয়ন্ত্রণ রয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ভিত্তিতে দেশটির বিভিন্ন এলাকা গ্রিন জোন ও রেড জোন হিসেবে ভাগ করা হয়েছে।

ফরাসি সরকার বলছে, লকডাউন শিথিল হওয়ার ফলে গণপরিবহনে মাস্ক অবশ্যই পরতে হবে। সামনের সপ্তাহগুলোতে মাধ্যমিক স্কুলগুলো খুলে দেয়া হবে। আর দোকানে ক্রেতাদের মাস্ক পরার কথা বলতে পারছে দোকানিরা। এছাড়া সর্বোচ্চ ১০ জনের জমায়েত ও বয়স্কদের বাড়ির বাইরে বের হওয়ার অনুমতি দেয়া হয়েছে।

ফ্রান্সে গত ১ মার্চ প্রথম করোনা রোগী ধরা পড়ে। তবে দেশটির সরকার ১৭ মার্চ লকডাউন আরোপ করে। এখন পর্যন্ত দেশটিতে ২৬ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে। করোনায় ইউরোপে যে পাঁচটি দেশে সর্বোচ্চ মৃত্যু হয়েছে ফ্রান্স সেগুলোর একটি।

এদিকে ফ্রান্স ছাড়াও সোমবার থেকে ইউরোপের বিভিন্ন দেশ লকডাউন শিথিল করেছে। বেলজিয়ামে সামাজিক দূরত্ব বজায় রেখে দোকান খোলার অনুমতি দেয়া হয়েছে। নেদারল্যান্ডসে লাইব্রেরি, হেয়ারড্রেসার এবং ড্রাইভিং স্কুল খুলে দেয়া হচ্ছে। এছাড়া আংশিকভাবে প্রাইমারি স্কুলও চালু হচ্ছে।

এসব দেশ ছাড়া সুইজারল্যান্ড, স্পেন, অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং ইতালিও তাদের লকডাউন শিথিল করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রান্স স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল অনুষ্ঠিত
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ফ্রান্সের উদ্দেশ্যে স্পিকারের ঢাকা ত্যাগ
X
Fresh