• ঢাকা রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

প্যারিস অলিম্পিক

কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ মার্চ ২০২৪, ১১:২০
আর্জেন্টিনা
ছবি-সংগৃহীত

২০২৪ প্যারিস অলিম্পিক গেমসের পুরুষ ও নারী ফুটবলের ড্র অনুষ্ঠিত হয়েছে। যেখানে বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার তুলনায় অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে স্বাগতিক ফ্রান্স। গ্রুপ পর্ব পেরিয়ে সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে ফ্রান্সকে তাই ফেবারিট মনে করা হচ্ছে। তবে দেশটির সবচেয়ে আলোচিত ফুটবলার কিলিয়ান এমবাপ্পের খেলা এখনও নিশ্চিত নয়।

ড্রয়ের পর এ প্রসঙ্গে ফরাসি কোচ সাবেক তারকা ফুটবলার থিয়েরি অঁরি বলেছেন, ‘এখানে বলার কিছু নেই।’

এর আগে, ঘরের মাঠে গ্রুপ পর্বে অপেক্ষাকৃত শক্তিশালী দুই দল মরক্কো ও মিশরকে এড়াতে পেরে স্বস্তি পেয়েছেন অঁরি। ১৯৮৪ সালের পর এই প্রথমবারের মতো স্বর্ণ জয়ের লক্ষ্যে স্বাগতিকরা তাই সুস্পষ্ট ফেবারিট হিসেবে মাঠে নামবে।

১৬ দলের এই টুর্নামেন্টে লস ব্লুজরা গ্রুপ এ’তে নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও এএফসি-সিএএফ প্লে-অফ জয়ী দলের সঙ্গে লড়বে। অন্যদিকে গ্রুপ-বি’তে আর্জেন্টিনার প্রতিপক্ষ মরক্কো, ইউক্রেন ও এশিয়া থেকে আসা তৃতীয় দল।

দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে গত মাসে ব্রাজিলকে ১-০ গোলে পরাজিত করে প্যারিস অলিম্পিক থেকে বিদায় করেছে আর্জেন্টিনা। যে কারণে টানা তৃতীয়বার পুরুষ ফুটবলে অলিম্পিক স্বর্ণ পাওয়া থেকে বঞ্চিত হয়েছে সেলেসাওরা।

টোকিও অলিম্পিকে রৌপ্যপদক জয়ী স্পেন গ্রুপ সি’তে মিশর, ডোমিনিকান রিপাবলিক ও এএফসির দ্বিতীয় বাছাই দলের সঙ্গে খেলবে। এ ছাড়া গ্রুপ-ডি’তে রয়েছে প্যারাগুয়ে, ইসরায়েল, মালি ও এএফসির প্রথম বাছাই দল।

আগামী ২৪ জুলাই থেকে পুরুষ ফুটবলের ইভেন্ট শুরু হবে। এর দুইদিন পর গেমসের উদ্বোধনী অনুষ্ঠান হবে। আর ৯ আগস্ট প্যারিসে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।
প্রতি গ্রুপের শীর্ষ দুই দল কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

২০২৪ অলিম্পিক গেমসে পুরুষ ফুটবলের পূর্ণাঙ্গ ড্র :

গ্রুপ-এ : ফ্রান্স, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, এএফসি-সিএএফ’র প্লে-অফ জয়ী দল

গ্রুপ-বি : আর্জেন্টিনা, মরক্কো, এএফসি-৩, ইউক্রেন

গ্রুপ-সি : এএফসি-২, স্পেন, মিশর, ডোমিনিকান রিপাবলিক

গ্রুপ-ডি : এএফপি-১, প্যারাগুয়ে, মালি, ইসরায়েল

উল্লেখ্য, আগামী ১৫ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ কাতারে অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট ও তৃতীয় স্থান অর্জনকারী দল সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করবে।

অন্যদিকে গেমসের সবশেষ দল হিসেবে অংশ নেবে এএফসি-সিএএফ’র প্লে-অফ জয়ী দল। আফ্রিকান দল গিনি ও এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের চতুর্থ দলের মধ্যে এই প্লে-অফ ম্যাচ অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিরোপা জিতেই শেষ অধ্যায় রাঙালেন এমবাপ্পে
অবসরের ঘোষণা ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকার
ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মেসিকে নিয়েই আর্জেন্টিনার শক্তিশালী দল ঘোষণা 
X
Fresh