• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠন করুন: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ এপ্রিল ২০২০, ১৪:৪৬
শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠন করুন: জাতিসংঘ মহাসচিব
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ফাইল ছবি

বিশ্বনেতাদের করোনাভাইরাসকে শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠনের কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

দুই দিনব্যাপী একটি আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে গতকাল মঙ্গলবার (২৮ এপ্রিল) ভিডিও লিংকে দেয়া বক্তব্যে এই আহ্বান জানান তিনি। খবর মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস।

ভিডিও বার্তায় তিনি বলেন, বর্তামানে অন্ধকার সময় যাচ্ছে। কিন্তু আশা শেষ হয়ে যায়নি। তাই শ্রেষ্ঠতর পৃথিবী গড়ে তোলার জন্য এক বিরল ও সংক্ষিপ্ত সুযোগ পেয়েছি আমরা। আসুন মহামারি থেকে মুক্তি লাভকে আমরা বিশ্বের মানুষের জন্য একটি নিরাপদ, স্বাস্থ্য সম্মত, অন্তর্ভুক্তিমূলক ও আরও সহিষ্ণু পৃথিবীর ভিত্তি হিসেবে গড়ে তুলি।

ওই সম্মেলনে তিনি আরও বলেন, করোনাভাইরাস আমাদের সমাজ ও অর্থনীতির ভঙ্গুর চেহারা প্রকাশ করেছে। এই সংকট মোকাবিলার একমাত্র উপায় হলো সাহসী, স্বপ্নদর্শী ও সহযোগিতামূলক নেতৃত্ব।

জাতিসংঘ প্রধান বলেন, অর্থনীতি পুনরুদ্ধারে করদাতাদের অর্থ ব্যয় হচ্ছে। পরিবেশবান্ধব কর্মসংস্থান এবং টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য এই অর্থ কাজে লাগানো উচিত। মেয়াদোত্তীর্ণ, দূষণকারী ও কার্বন-ঘন শিল্প রক্ষায় এই অর্থ ব্যয় হওয়া উচিত না।

জাতিসংঘ প্রধান হুঁশিয়ারি জানিয়ে বলেন, এই মহামারীর মতো জলবায়ু পরিবর্তনও কোনও একটি দেশের পক্ষে একা মোকাবিলা করা সম্ভব হবে না। বলেন, করোনাভাইরাসের মতোই গ্রিনহাউজ গ্যাস কোনও সীমানা মানে না। বিচ্ছিন্ন হওয়া একটা ফাঁদ। কোনও দেশই একা সফল হতে পারে না।

ওয়ার্ল্ড মিটারে বাংলাদেশ সময় বুধবার (২৯ এপ্রিল) সকালের তথ্যানুসারে করোনা ভাইরাস এখন পর্যন্ত ৩১ লাখ ৩৮ হাজার ১১ জনের শরীরে শনাক্ত হয়েছে। এছাড়া এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর মারা গেছেন ২ লাখ ১৭ হাজার ৯৭০ জন।

ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৯ লাখ ৫৫ হাজার ৭৭০ জন।

এজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীন ফিলিস্তিন গঠনে বাংলাদেশসহ ১৪৩ দেশের ভোট
বুধবার দেশে ফিরছেন মির্জা ফখরুল
৭ মে : ইতিহাসে আজকের এই দিনে
ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ
X
Fresh