• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা এড়াতে মুসলিমদের কাছ থেকে সবজি কিনতে বারণ করলেন বিজেপি বিধায়ক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ এপ্রিল ২০২০, ২২:১০
bjp mla made controversial comments to avoid coronavirus
আনন্দবাজার থেকে নেয়া

করোনার সংক্রমণ এড়াতে মুসলিম বিক্রেতাদের কাছ থেকে শাকসবজি না কেনার পরামর্শ দিলেন ভারতের উত্তরপ্রদেশের এক বিজেপি বিধায়ক। তবে এ নিয়ে বিরোধী দলসহ নেটিজেনরা তার ব্যাপক সমালোচনা করছে। কিন্তু তার ভাষায়, তিনি কোনও ভুল কথা বলেননি। এ নিয়ে অহেতুক হইচই করা হচ্ছে। আত্মপক্ষ সমর্থন করে সমালোচকদের উদ্দেশে ওই বিধায়কের প্রশ্ন, বিষয়টিকে এত বড় ইস্যু করা হচ্ছে কেন? খবর আনন্দবাজারের।

ঘটনার সূত্রপাত গত সপ্তাহে। লকডাউন পরিস্থিতি পরিদর্শনে উত্তরপ্রদেশের দেবরিয়া জেলায় নিজের বিধানসভা কেন্দ্র বরহজে গিয়েছিলেন বিজেপি বিধায়ক সুরেশ তিওয়ারি। সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথাবার্তা বলার সময় তাদেরকে ওই বিতর্কিত পরামর্শ দেন তিনি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ১৪ সেকেন্ডের একটি ভিডিয়োতে দেখা গেছে সুরেশ বলছেন, একটা কথা মনে রাখুন। আমি সবাইকে খোলাখুলিই বলছি, মিয়াদের (মুসলিমদের) কাছ থেকে সবজি কেনার কোনও প্রয়োজন নেই।

ওই ভিডিওটি সামনে আসতেই সুরেশ তিওয়ারির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় ওঠে। তবে এ বিষয়ে নিজের অবস্থানে অনড় সুরেশ। উল্টো তিনি বলেছেন, আমার কেন্দ্রের ১০-১২ জন লোকের সঙ্গে লকডাউন নিয়ে কথাবার্তা বলছিলাম। সে সময় তারা আমাকে জানান, সবজি বিক্রির আগে মুসলিম বিক্রেতারা তাতে থুথু ছিটিয়ে দিচ্ছেন। ফলে করোনার সংক্রমণ এড়াতে এরপর তাদের ওই পরামর্শ দেন বলেও স্বীকার করেন সুরেশ। সেই সঙ্গে নিজের মন্তব্যের স্বপক্ষে যুক্তিও দিয়েছেন তিনি।

সুরেশের কথায়, আমি তাদের বলেছিলাম, এ নিয়ে আমি কিছুই করতে পারবো না। তবে করোনার সংক্রমণের হাত থেকে বাঁচতে ওই বিক্রেতাদের থেকে সবজি কেনা বন্ধ করার কথা বলেছিলাম। মানুষজন যখন জানতে চাইছেন, এ বিষয়ে কী করণীয়, তখন একজন বিধায়কের আর কীই বা বলা উচিত? আমি কি কিছু ভুল বলেছি? বিষয়টিকে এত বাড়িয়েই বা দেখা হচ্ছে কেন?

মঙ্গলবার দেবরিয়ায় নিজের বাড়িতে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন সুরেশ। এদিন তিনি আরও দাবি করেন, এইএমআইএম (অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদ উল-মুসলিমীন) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি হিন্দুদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করলে তা নিয়ে কেউ আপত্তি করেন না। আর একজন বিধায়ক তার কেন্দ্রের মানুষজনের ভালোর জন্য কিছু বললেই তা নিয়ে এত বড় ইস্যু করা হয়।

সুরেশের এই মন্তব্যের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের পাশাপাশি সরব হয়েছেন সাবেক অভিনেত্রী তথা উত্তরপ্রদেশের কংগ্রেস নেত্রী নাগমা। নিজের টুইটার হ্যান্ডলেও ওই ভিডিওটি শেয়ার করেছেন তিনি। সেইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্যাগ করে তিনি লিখেছেন, আপনার নেতাদের এ ধরনের কাজ করতে নিষেধ করুন। তারা তো কিছুই বোঝেন না।

গত সপ্তাহেই করোনাভাইরাসের মতো মহামারির দাপটের সময় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা ধর্ম, জাতি, বর্ণ বা সম্প্রদায় নির্বিশেষে সবাইকেই আঘাত করে সে কথাও বলেছিলেন তিনি। এটিকে রুখতে সকলকেই একসঙ্গে লড়াই করার আবেদনও জানান প্রধানমন্ত্রী। তবে মোদির সেই আহ্বান সত্ত্বেও উত্তরপ্রদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বিদ্বেষপূর্ণ আচরণের অভিযোগ উঠছে একাধিক বার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাভার্ডভ্যানচাপায় প্রাণ গেল ২ সবজি বিক্রেতার 
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম
X
Fresh