logo
  • ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

যার শরীর থেকে ছড়িয়েছে করোনা, মিলেছে সেই চীনা ব্যক্তির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩১ মার্চ ২০২০, ১৪:৪৩ | আপডেট : ৩১ মার্চ ২০২০, ১৪:৫১
Shrimp vendor at Wuhan market may be coronavirus ‘patient zero’
নিউইয়র্ক পোস্ট থেকে নেয়া
চীনের উহান শহরের যে মার্কেট থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে, সেটিতে প্রথম আক্রান্ত হওয়া ব্যক্তি বা পেশেন্ট জিরো’র সন্ধান পাওয়া গেছে। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ওয়েই গুইশিয়ান নামের ৫৭ বছর বয়সী ওই নারী উহানের ওই মার্কেটে চিংড়ি বিক্রি করতেন। উহানের হুয়ানান মার্কেটে এই নারীর শরীরেই প্রথম করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

চীনের গণমাধ্যম দ্য পেপার এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের ১০ ডিসেম্বর মাছ বিক্রির সময় তার শরীরে ঠাণ্ডার লক্ষণ দেখা দেয়। পরে তিনি স্থানীয় একটি ক্লিনিকে গিয়ে চিকিৎসা করান এবং আবারও কাজে ফিরে আসেন।

দ্য পেপারকে গুইশিয়ান বলেন, আমার একটু ক্লান্ত লাগছিল কিন্তু আগের বছরের চেয়ে বেশি ক্লান্তিবোধ করিনি আমি। প্রতি শীতেই আমি ফ্লুতে আক্রান্ত হই। তাই আমি ভেবেছিলাম যে একটা ফ্লু।

১১ ডিসেম্বর স্থানীয় একটি ক্লিনিকে গিয়ে একটি ইনজেকশন নেন গুইশিয়ান। কিন্তু তেমন কোনও পরিবর্তন না ঘটনায় উহানের ইলেভেন্থ হাসপাতালে যান তিনি। তিনি বলেন, আমার কী হয়েছে তা বের করতে পারছিলেন না ইলেভেন্থ হাসপাতালের চিকিৎসকরা। তারা আমাকে ওষুধ দেন।  কিন্তু সেগুলো কাজ করেনি।

গুইশিয়ান বলেন, কিন্তু ততদিনে আমার অবস্থা আগের চেয়ে খারাপ হয়ে যায় এবং খুব অস্বস্তি লাগছিল আমার। আমার শরীরে কোনও শক্তি বা এনার্জি ছিল না।

পরবর্তীতে ১৬ ডিসেম্বর উহানের অন্যতম একটি বড় হাসপাতাল উহান ইউনিয়ন হাসপাতালে যান গুইশিয়ান। সেখানকার একজন ডাক্তার তার রোগকে ‘নিষ্ঠুর’ বলে বর্ণনা করেন এবং জানান যে ওই মার্কেটের আরও কয়েকজন একই রোগ নিয়ে তার কাছে এসেছে।

পরবর্তী দুই সপ্তাহের মধ্যে ডাক্তাররা ওই সামুদ্রিক খাবারের মার্কেট এবং করোনাভাইরাসের মধ্যে একটি সংযোগ পান। তবে এর আগেই গুইশিয়ানকে কোয়ারেন্টিনে পাঠান ডাক্তাররা।

৩১ ডিসেম্বর উহান পৌরসভা স্বাস্থ্য কমিশন এক বিবৃতিতে জানায়, প্রথম যে ২৭ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে, গুইশিয়ান তাদের একজন। এছাড়া ২৪ জন ব্যক্তির ওই সামুদ্রিক খাবারের মার্কেটের সঙ্গে সরাসরি সম্পৃক্ততা ছিল।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়