• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা মহামারির মধ্যেই কসোভোয় সরকার পতন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ মার্চ ২০২০, ১৩:৪৭
Coronavirus row helps topple Kosovo government
বিবিসি থেকে নেয়া

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই কসোভায় ক্ষমতাসীন সরকারের পতন হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী আলবিন কুর্তির বিরুদ্ধে অনাস্থা ভোট পাস হওয়ার পর পতন হয় কসোভা সরকারের। খবর বিবিসির।

জোট সরকারের একজন শরিক এই অনাস্থা ভোটে পেশ করেন। তিনি অভিযোগ করেন যে, কুর্তি তাদের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করেছেন। তার ভাষায় এটি তাদের মধ্যে হওয়া চুক্তির বরখেলাপ।

মাত্র দুই মাস আগেই শপথ নিয়েছিল কুর্তি সরকার। এদিকে কুর্তির সমর্থকরা এ ঘটনায় ক্ষোভ করেছে। তারা এ ঘটনাকে গণতন্ত্র ধ্বংস করার পায়তারা হিসেবে বর্ণনা করেছে।

তবে কীভাবে এই রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটবে সেটি এখনও স্পষ্ট নয়। কারণ করোনাভাইরাস মহামারির কারণে নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়।

দেশটির চিকিৎসকরা সতর্ক করে দিয়ে বলেছে যে, স্বাস্থ্য খাতে অপ্রতুল বরাদ্দের কারণে করোনাভাইরাসের চিকিৎসায় হিমশিম খেতে হবে সরকারকে। বলকান অঞ্চলের এই দেশটিতে এখন পর্যন্ত ৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে একজনের।

বিবিসির সংবাদদাতার জানিয়েছেন, রাজনৈতিক সঙ্কটের কারণে দেশটির নাগরিকরা হতাশ হয়ে পড়েছে। যেহেতু লকডাউনের কারণে রাস্তায় বিক্ষোভ নিষিদ্ধ, তাই রাজধানী প্রিস্টিনার বাসিন্দারা তাদের থালা-বাসনে শব্দ তুলে তাদের হতাশা মিটিয়েছে।

একজন বিক্ষোভকারী বুধবার কোনো একভাবে দেশটির পার্লামেন্ট ভবনের বাইরে অবস্থান নিতে সক্ষম হয়। এসময় তিনি 'কসোভো সবচেয়ে ভয়াবহ মহামারি হচ্ছে রাজনীতি। লজ্জা!’ লেখা ব্যানার উত্তোলন করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh