logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

করোনার পর এবার হন্তাভাইরাসে চীনে একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ মার্চ ২০২০, ২১:৫৯
one person died of hantavirus in china
গ্লোবাল টাইমস থেকে নেয়া
করোনাভাইরাসকে সামলা দিতে গিয়ে পুরো বিশ্বের রীতিমতো নাভিশ্বাস ওঠার মতো অবস্থা। এর মধ্যে আবির্ভাব হয়েছে হন্তাভাইরাসে। এই ভাইরাসেরও উৎপত্তি সেই চীন। সোমবার সে দেশের ইউনান প্রদেশে হন্তাভাইরাসে মৃত্যু হয়েছে একজনের। একটি বাসে ফিরছিলেন ওই ব্যক্তি। ওই বাসের ৩২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, শেনডং প্রদেশ থেকে ইউনান প্রদেশে যাওয়ার পথে একটি বাসে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। হন্তাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ওই ব্যক্তি। বাকি ৩২ জন যাত্রীর নমুনা পরীক্ষা করা হয়েছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, করোনাভাইরাস পরিবারের অন্তর্ভূক্ত হন্তাভাইরাস। ইঁদুর ও কাঠবিড়ালীদের শরীরে থাকে এটি। আক্রান্ত হলে হতে পারে জ্বর, বমি, পেটে ব্যথা, শুকনো কাঁশি ও শ্বাসপ্রশ্বাসের সমস্যা।

আক্রান্ত হওয়ার ১০ দিনের আগে এই ভাইরাস পরীক্ষা করলেও ধরা নাও পড়তে পারে। আক্রান্ত ব্যক্তির মধ্যে থাকতে পারে শ্বাসজনিত ও সর্দি-কাশির সমস্যা। লো ব্লাড প্রেসারের সমস্যাও দেখা দিতে পারে আক্রান্ত ব্যক্তির।

এই ভাইরাসে আক্রান্ত হলে দুই সপ্তাহের মধ্যেই তা বৃদ্ধি পেয়ে মানব শরীরে বাসা বাঁধতে শুরু করে। এই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রায় আট সপ্তাহ পর্যন্ত এর উপসর্গগুলো সাধারণ জ্বর, সর্দি-কাশির মতোই। তাই আলাদা করে চেনা মুশকিল।

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪২৯৪৩৭ ৩০১১৩০ ৮২১১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়