logo
  • ঢাকা মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৫০ জন, আক্রান্ত ১৯১৮ জন, সুস্থ হয়েছেন ১৯৫৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

এ গ্রুপ রক্তের ব্যক্তিদের করোনার ঝুঁকি বেশি: চীনা গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ মার্চ ২০২০, ১১:১১ | আপডেট : ১৮ মার্চ ২০২০, ১১:১৩
People with blood type A may be more vulnerable to coronavirus, China study finds
ছবি সংগৃহীত

চীনে আক্রান্ত রোগীদের ওপর পরিচালিত একটি প্রাথমিক গবেষণায় দেখা গেছে, ‘এ গ্রুপ’ রক্তের ব্যক্তিদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। তবে ‘ও গ্রুপ’ রক্তের ব্যক্তিদের করোনা প্রতিরোধ ক্ষমতা বেশি বলে ওই গবেষণায় উঠে এসেছে।

চীনের গবেষকরা উহান এবং শেনজেনে করোনা সংক্রমিত দুই হাজারেরও বেশি রোগীর রক্তের গ্রুপ প্যাটার্ন নিয়েছেন এবং সেগুলো স্থানীয় স্বাস্থ্যবান মানুষের সঙ্গে তুলনা করেছেন। তারা দেখতে পান যে, এ গ্রুপ রক্তের রোগীদের সংক্রমিত হওয়ার হার উচ্চ এবং তাদের গুরুতর লক্ষণ দেখা যাওয়ার প্রবণতাও বেশি।

তবে গবেষকরা বলছেন, এই গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং আরও কাজ করা প্রয়োজন। কিন্তু সার্স-সিওভি-2 বা করেনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় বা এই ভাইরাসের সংক্রমণ রোধে গৃহীত পরিকল্পনায় রক্তের গ্রুপকে বিবেচনায় নিতে বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

ওয়াং জিংহুয়ানের নেতৃত্বে উহান বিশ্ববিদ্যালয়ের ঝোংনান হাসপাতালের সেন্টার ফর এভিডেন্স-বেসড অ্যান্ড ট্রান্সলেশনাল মেডিসিনের গবেষকরা এই গবেষণা পরিচালনা করেছেন। ওয়াং তার গবেষণায় লিখেছেন, সংক্রমণের সম্ভাবনা কমাতে বিশেষ করে এ গ্রুপ রক্তের ব্যক্তিদের ব্যক্তিগত সুরক্ষার প্রয়োজন হতে পারে।

তিনি আরও বলেন, করোনায় আক্রান্ত এ গ্রুপ রক্তের রোগীদের ক্ষেত্রে আরও সতর্ক নজরদারি এবং আক্রমণাত্মক চিকিৎসা গ্রহণের প্রয়োজন হতে পারে।

এর বিপরীতে, ও গ্রুপ রক্তের ব্যক্তিদের সংক্রমিত হওয়ার হার তুলনামূলক কম। গবেষণায় দেখা যায়, উহানে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ২০৬ জনের মধ্যে ৮৫ জনের রক্ত ছিল এ গ্রুপের। আর ৫২ জনের রক্ত ছিল ও গ্রুপের।

উল্লেখ্য, চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রায় আট হাজার মানুষের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে চীনে মৃত্যু হয়েছে তিন হাজার ২৩৭ জনের। আর বৈশ্বিক আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ৯৮ হাজার। বিপরীতে চীনে আক্রান্ত হয়েছে ৮০ হাজার মানুষ। তবে বিশ্বজুড়ে সুস্থ হয়েছে ৮৩ হাজার মানুষ।

এ/পি

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪৪০২০ ১৩৯২৫৩ ৩২৩৪
বিশ্ব ১৮২৫২২৭৫ ১১৪৫৫৭৮০ ৬৯৩১১৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়